বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

আক্ষেপের হার



bangladesh_fan1458761079ক্রীড়া ডেস্ক: ১৮ বছর পর ভারতের মাটিতে ভারতের বিপক্ষে খেলল বাংলাদেশ। ১৯৯৮ সালের ২৫ মে বাংলাদেশকে সেই ম্যাচে ভারত হারিয়েছিল ৫ উইকেটে। ইতিহাস পুনরাবৃত্তি এবারও হল না। বাংলাদেশকে ১ রানে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে টিকে রইল ভারত।

ভাগ্যদেবী অবশ্য শুরু থেকেই বাংলাদেশের পক্ষে ছিল। টসে জিতে মাশরাফি ভারতকে ব্যাটিংয়ে পাঠাতে নূন্যতম দ্বিধাবোধ করলেন না।

ইনিংসের বোলিংয়ের শুরুতে আসলেন মাশরাফি। কি অসাধারণ বোলিং! ৪ ওভারে ২২ রান, যেখানে নেই কোনো বাউন্ডারির মার। পাওয়ার প্লে’তে বাংলাদেশ ছিল দূর্দান্ত। শুধু পাওয়ার প্লে’তে না প্রথম দশ ওভারে দারুণ বোলিং করেন টাইগাররা। ১০ ওভারে ভারতের রান ২ উইকেটে ৫৯। রান রেট মাত্র ৫ দশমিক ৯০।

ভারতের দুই ব্যাটসম্যান মাত্র ৩ চার ও ২ ছয়ে পাওয়ার প্লে’তে তুলে নেন ৪২ রান। হারান ১ উইকেট। শেষ ওভারে মুস্তাফিজুর রহমান বোলিং ও মাশরাফির অধিনায়কত্বে বাংলাদেশ সাফল্য পায়। সাব্বির রহমানকে ডিপ মিডউইকেট তুলে এনে সার্কেলের ভিতরে নিয়ে আসলেন। মুস্তাফিজকে বললেন,‘স্লোয়ার মার’। কাটারবয় তাই করলেন। রোহিত (১৮) মুস্তাফিজের স্লোয়ার তুলে দেন সাব্বিরের হাতে।

ষষ্ঠ ওভারে প্রথম সাফল্য পাওয়ার পর সপ্তম ওভারে বাংলাদেশ দ্বিগুন আনন্দ পায়। সাকিব এনে দেন দ্বিতীয় সাফল্য। শেখর ধাওয়ান (২৩) সাকিবের বলে এলবিডাব্লিউর শিকার।

ক্রিজে তখন দুই নতুন ব্যাটসম্যান বিরাট কোহলি ও ‍সুরেশ রায়না। মাশরাফির দল এমন বোলিং শুরু করলে যে ভারতীয় ব্যাটসম্যানরা ২৯ বল পর পায় প্রথম বাউন্ডারির স্বাদ। ৫দশমিক ৪ ওভারে রোহিত শর্মা ছয় হাঁকিয়েছিলেন। ১০ দশমিক ৪ ওভারে পরের বাউন্ডারিটি হাঁকান সুরেশ রায়না। সেটিও কুড়িয়ে পাওয়া! আল-আমিনের শর্ট বল কোনোমতে ব্যাট চালিয়ে দেন রায়না। কানায় বলে মিডউইকেট দিয়ে বাউন্ডারির বাইরে। শুভাগত হোম যদি সৌম্যর মত ‘উড়ন্ত পাখি’ হতে পারতেন তাহলে রায়না থেমে যেতেন ৬ রানেই।

রায়নার ইনিংসটি অবশ্য থামিয়ে দেন সেই আল-আমিনই। ১৬তম ওভারের প্রথম বলে আল-আমিনকে তুলে মারতে গিয়ে সাব্বিরের হাতে ক্যাচ দেন রায়না (৩০)। পরের বলে হার্দিক পান্ডিয়াকে ফেরান ডানহাতি এ পেসার। এজন্য কৃতিত্ব দিতে হবে সৌম্যকে। হাওয়ায় ভেসে ড্রাইভ দিয়ে সৌম্য যেভাবে ক্যাচটি ধরলেন তাতে কেউ হাতে তালি না দিয়ে পারবেন না।

হার্দিক পান্ডিয়া ও রায়নাকে ফেরানোর আগে বাংলাদেশকে সবচেয়ে বড় সাফল্য এনে দেন শুভাগত হোম। বিশ্বক্রিকেটের সবচেয়ে ভয়ংকর ব্যাটসম্যান বিরাট কোহলিকে বোল্ড করে ফিরিয়ে দেন মাত্র ২৪ রানে। সেখানেই শেষ মূলত ভারতের ব্যাটিং। এরপর যুবরাজ সিং, রবিন্দ্রর জাদেজাকে ফিরিয়ে বাংলাদেশ ভারতীয় শিবিরে জোড়া আঘাত হানে।

শেষ পর্যন্ত অধিনায়ক ধোনির ১৩ ও অশ্বিনের ৫ রানে লড়াকু ১৪৬ সংগ্রহ পায় ভারত। আল-আমিন হোসেন ও মুস্তাফিজুর রহমান ২টি করে উইকেট পকেটে পুরেন। সাকিব আল হাসান, শুভাগত হোম ও মাহমুদউল্লাহ নেন ১ উইকেট।

লক্ষ্যটা ছিল ১২০ বলে ১৪৭। টি-টোয়েন্টি ক্রিকেটে এ রান কিছুই না। সুস্থ হয়ে তামিম ফিরে আসায় বাংলাদেশের স্বপ্ন দ্বিগুণ হয়ে যায়। সত্যিই তাই। তামিম যেভাবে ব্যাটিং করলেন তা শুধু মু্গ্ধতা ছড়িয়েছে। বুমরাহ, অশ্বিনদের যেভাবে শাসন করলেন তাতে পুরো স্টেডিয়াম ছিল একেবারেই শান্ত।

১ রানে মিথুন বিদায়ের পর সাব্বিরকে নিয়ে ৫৪ রান যোগ করেন তামিম। যেখানে তামিমের রানই ছিল বেশি। জাদেজার বলে এগিয়ে এসে মারতে গিয়ে ৩৫ রানে আউট না হলে ভারতীয়দের কপালে আজ খারাপই ছিল! ৩২ বলে ৩৫ রানের ইনিংসটিতে ছিল ৫টি চারের মার। তামিমের সঙ্গে তাল মিলিয়ে ব্যাটিং করা সাব্বির রহমানও ছিলেন ক্রুদ্ধমূর্তিতে। ১৫ বলে যোগ করেন ২৬ রান। তার ইনিংসে ছিল ৩ চার ও ১ ছক্কায় সাজানো। সাজঘরে ফিরেন ধোনির বুদ্ধিদীপ্ত ও অসাধারণ কিপিংয়ে।

দ্রুত ২ উইকেট হারানোয় পরিকল্পনা পাল্টে মাশরাফি নিজে উপরে উঠে আসেন। শুরুটাও দারুণ করেছিলেন। রায়নাকে এগিয়ে এসে লং অন দিয়ে ছয় হাঁকিয়ে আরেকটি বিপিএল ইনিংসের শুরু করেছিলেন। কিন্তু জাদেজার বলে আর পেরে উঠেনি। এগিয়ে এসে মারতে গিয়ে ৬ রানে উইকেট হারিয়েছেন।

নির্ভারতার প্রতীক সাকিব আশা জাগাচ্ছিলেন বেশ। আইপিএলে খেলার কারণে অন্য সবার থেকে কন্ডিশন সম্পর্কে ধারণা বেশি সাকিবের। অভিজ্ঞতা কাজে লাগিয়ে সাকিব শুরুটাও করেছিলেন দারুণ। জাদেজা, পান্ডিয়ার বল মিডউইকেটের উপর দিয়ে গ্যালারিতে পাঠাতে নূন্যতম দ্বিধাবোধ করেননি। কিন্তু অশ্বিনের বলে ২২ রানে শেষ বিশ্বের অন্যতম সেরা এ ব্যাটসম্যানের ইনিংস।

সাকিবের ফিরে যাওয়ার পর বাংলাদেশের লক্ষ্য ছিল ৪৭ বলে ৫২। সৌম্য সরকার ও মাহমুদউল্লাহ রিয়াদ মিলে যোগ করলেন ৩২ বলে ৩৪। জয়ের থেকে ২১ রান দূরে থাকা অবস্থায় সৌম্য (২১) নেহরার ফুলটস ডেলিভারীতে লংঅনে ক্যাচ উঠিয়ে দেন। ওই ওভারের শেষ বলে মাহমুদউল্লাহ বাউন্ডারি মেরে ব্যবধান নিয়ে আসেন ১২ বলে ১৭ রান।

ক্রিজে তখন দুই ‘ভায়রা’;মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। হার্দিক পান্ডিয়ার করা ১৯তম ওভারে ৬ রান যোগ করেন দুই ডানহাতি ব্যাটসম্যান। শেষ ওভারে ৬ বলের বিপরীতে প্রয়োজন ১১ রান। ক্যাপ্টেন কুল বল তুলে নেন পান্ডিয়ার হাতে। আগের ২ ওভারে ২০ রান খরচ করা পান্ডিয়ার উপর বেশ ভরসা রেখেছিরেন ধোনি। প্রথম বলে মাহমুদউল্লাহ ১ রান নিয়ে প্রান্ত বদল করলেন। পরের বলে মুশফিক কভার দিয়ে বাউন্ডারি হাঁকালেন। ব্যবধান নেমে আসল ৪ বলে ৬। পরের বলে স্কুপ করে আরেকটি বাউন্ডার। জয় থেকে মাত্র ২ রান দূরে বাংলাদেশ।

কিন্তু রোমাঞ্চের তখনও বাকি। চতুর্থ ও পঞ্চম বলে দুই ‘ভায়রাকে’ বিদায় করলেন পান্ডিয়ে। শেষ বলে ২ রান প্রয়োজন বাংলাদেশের। কিন্তু পান্ডিয়ের বল ব্যাটেই লাগাতে পারলেন না শুভাগত হোম। এক রানের জন্যে দৌড় দিলেও পিছন থেকে ধোনি বল নিয়ে দৌড়ে এসে স্ট্যাম্পে আঘাত করলেন। থার্ড আম্পায়ার লাল বাতি জ্বালাতে একটুও দ্বিধা করলেন না।