বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

বৃক্ষমানবের অস্ত্রোপচার



 ডেস্ক রিপোর্ট :

full_1460344987_1455892271

বিরল রোগে আক্রান্ত আবুল বাজানদারের ডান হাতের পাঁচ আঙ্গুলে প্রথম অস্ত্রোপচার সফলভাবেই সম্পন্ন হয়েছে।  শনিবার সকাল সোয়া ১০টার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন ও ডা. আবুল কালামের নেতৃত্বে ৯ সদস্যের একটি বিশেষজ্ঞ চিকিৎসক দল তার অস্ত্রোপচার শুরু করেন। বেলা পৌনে ১টার দিকে এই অস্ত্রোপচার শেষ হয়। অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হয়েছে বলে নিশ্চিত করেছেন চিকিৎসক দলে থাকা ডা. তানভীর আহমেদ।
অস্ত্রোপচার বিষয়ে ডা. সামন্ত লাল সেন বলেন, প্রায় সাড়ে ৩ ঘণ্টা ধরে আমরা আবুল বাজানদারের হাতে এই জটিল অস্ত্রোপচারটি করেছি। প্রাথমিক অবস্থায় ডান হাতের কনিষ্ঠ ও বৃদ্ধাঙ্গুলে অস্ত্রোপচার করে তা স্বাভাবিক করব বলে ভাবছিলাম। কিন্তু দুই আঙ্গুলে অস্ত্রোপচার করার পর যখন দেখলাম বাজানদারের রক্ত সঞ্চালন স্বাভাবিক আছে তখন আমরা তার হাতের পাঁচটি আঙুলেই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নিই। জটিল এই অস্ত্রোপচারটির সময় হাসপাতালের অনেক সিনিয়র জুনিয়র চিকিৎসকও উপস্থিত ছিলেন। বর্তমানে তিনি ভালো আছেন এবং তার জ্ঞান ফিরে এসেছে।
বাজানদারের হাতে গাছের শেকড়ের মতো জিনিসগুলো আবার ফিরে আসবে কিনা সে প্রসঙ্গে ডা. সামন্ত লাল সেন বলেন, এর আগে বাজানদারের রক্ত, আক্রান্ত অংশের টিস্যু ও লালা যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছিল পরীক্ষা-নিরীক্ষার জন্য। সেখান থেকে রিপোর্ট আসার পরই এ সম্পর্কে বলা যাবে। তবে যদি এসব জিনিস আবার ফিরে আসে তবে তা প্রতিরোধ করা আশা করি সম্ভব হবে। কারণ বাজানদার এরপর থেকে চিকিৎসকদের নজরদারিতে থাকবেন।
বার্ন ও প্লাস্টিক সার্জারি বিভাগের প্রধান ডা. আবুল কালাম বলেন, আবুল বাজনদারের অস্ত্রোপচার সফল হয়েছে। তাকে রিজিওনাল অ্যানেসথেসিয়া (হাত অবশ করে অস্ত্রোপচার) দেয়া হয়। প্রথমে তিনি খুব ভয় পাচ্ছিলেন, পরে তিনি বেশ সাড়া দেন। আবুল বাজনদারের আরো অস্ত্রোপচার হবে।
উল্লেখ্য, গত ৩০ জানুয়ারি খুলনা থেকে এসে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি হন আবুল বাজানদার। তিনি গত ১০ বছর ধরে বিরল রোগে ভুগছেন। তার হাত ও পায়ের আঙুলগুলো গাছের শিকড়ের মতো হয়ে গেছে এবং দিনে দিনে তা বাড়ছে। প্রাথমিকভাবে আবুল বাজানদারের রোগটিকে ‘ইপিডার্মোডিসপ্লাসিয়া ভ্যারুসিফরমিস’ বলে ধারণা করা হচ্ছে। রোগটি ‘ট্রি-ম্যান’ (বৃক্ষমানব) সিনড্রম নামে পরিচিত। হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের সংক্রমণের কারণে এ রোগ হয়। তবে বিভিন্ন অপচিকিৎসাও এর জন্য দায়ী। চিকিৎসকেরা বলছেন, আবুল বাজনদারসহ বিশ্বে এখন পর্যন্ত এ ধরনের চারজন রোগীকে শনাক্ত করা গেছে। গণমাধ্যমে আসা ইন্দোনেশিয়ার বৃক্ষমানব গত ৩০ জানুয়ারি মারা গেছেন।

ড. আবুল কালাম জানান, আবুলের বায়োপসি পরীক্ষায় ক্যানসারের কোনো অস্তিত্ব পাওয়া যায়নি। তারা অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্যের চিকিৎসকদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন।