শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

বাহুবলে আলোচিত চার শিশু হত্যা: ছয়জন নয় হত্যায় অংশ নেয় ৮ জন



20
বাহুবল (হবিগঞ্জ) প্রতিনিধি:
হবিগঞ্জের বাহুবলে আলোচিত ৪ শিশু হত্যার ঘটনায় এবার আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন আবদুল আলী বাগালের আরেক ছেলে জুয়েল মিয়া।

রোববার (২১ ফেব্রুয়ারি) বিকালে হবিগঞ্জ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কৌশিক আহম্মদ খোন্দকারের আদালতে হত্যাকান্ডের লোমহর্ষক বর্ণনা দেন তিনি।

আদালতকে জুয়েল বলেন, আটজন এ হত্যায় যুক্ত রয়েছেন। আধিপত্যের লড়াই তো ছিলই, তালুকদার গোষ্ঠীর লোকদের মাধ্যমে বাবার (আবদুল আলী) অপমানিত হওয়া ও একঘরে করে রাখায় দিনে দিনে ফুঁসে উঠছিলেন তারা। তালুকদার গোষ্ঠীকে দুর্বল করতেই ওই শিশুদের হত্যা করা হয়।

এর আগে তার ভাই রুবেল মিয়া আদালতকে হত্যার এ কারণই জানিয়েছিলেন। তবে তিনি বলেছিলেন, হত্যায় অংশ নেন ছয়জন।

শনিবার আটক সালেহ উদ্দিন আহমেদকে এ মামলায় গ্রেফতার দেখিয়ে রোববার আদালতে হাজির করা হয়। পুলিশ তার ১০ দিনের রিমান্ড চেয়েছে। রোববার এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হয়। এ নিয়ে এ ঘটনায় মোট ছয়জনকে গ্রেফতার দেখানো হল। এর মধ্যে আবদুল আলী বাগাল ও জুয়েলকে ১০ দিনের রিমান্ডে নেয় পুলিশ।

বিকাল সাড়ে ৩টার দিকে জুয়েলকে আদালতে নেয়া নেয়। ৪টা ৩৫ মিনিটে বিচারকের খাস কামরায় তার জবানবন্দি রেকর্ড শুরু হয়। শেষ হয় ৫টা ৪৯ মিনিটে। তিনি বলেন, ভাই রুবেল যে ছয়জনের কথা বলেছেন, তারা ছাড়াও দুজন হত্যায় যুক্ত আছেন। এদের একজন তিনি। তবে আরেকজন কে তদন্তের স্বার্থে তার নাম জানাতে অপারগতা জানান তদন্ত সংশ্লিষ্টরা। তিনি গ্রেফতার হয়েছেন, নাকি পলাতক তা-ও তারা জানাতে অস্বীকৃতি জানান।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) ১০ দিনের রিমান্ডে নেয়া হয় জুয়েলকে। তিনি বলেন, এরপর থেকে তাকে দেখানো হয় অবুঝ শিশুদের মরদেহ ও উত্তোলনের ভিডিও। এসব দেখে অশান্তিতে ভুগছিলেন তিনি। তবে বাবা হত্যা নিয়ে কিছু বলতে না করায় কী করবে ঠিক করতে পারছিলেন না। অবশেষে স্বীকারোক্তি দিতে রাজি হন তিনি। তদন্ত সূত্র বলছে, তবে জিজ্ঞাসাবাদে আবদুল আলী বাগাল নিজেকে বরাবরই নির্দোষ দাবি করে আসছেন।

জুয়েলের স্বীকারোক্তি গ্রহণ শেষে আদালত চত্বরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন অতিরিক্ত পুলিশ সুপার শহিদুল ইসলাম। তিনি জানান, জুয়েল স্বেচ্ছায় স্বীকারোক্তি দিয়েছে। তার ভাই রুবেলের স্বীকারোক্তির মতোই জবানবন্দি দিয়েছে। তবে তার পরিবারের আরও কয়েকজন হত্যাকান্ডে জড়িত রয়েছে বলে জানিয়েছে। কিন্তু কতজন জড়িত বা কাদের নাম বলেছে তা এখনও জানা যায়নি। আদালতে নেয়া এবং বের করার সময় স্বাভাবিক ছিলেন জুয়েল মিয়া। তবে আদালতে অধিকাংশ সময়ই তিনি মাথা নুয়ে রেখেছিলেন। তার চেহারায় ছিল অনুতাপের ছাপ।

এর আগে আদালতে রুবেল জানিয়েছিলেন, ৬ জন যুক্ত ছিলেন হত্যায়। এরা হচ্ছেন- তিনি নিজে, তার ভাই বেলাল মিয়া, চাচাতো ভাই ছায়েদ মিয়া, অটোরিকশাচালক বাচ্চু মিয়া ও তার ভাই উস্তার মিয়া। এর মধ্যে রুবেল ও আরজু গ্রেফতার রয়েছেন। অন্যরা পলাতক। তবে আইনশৃংখলা বাহিনী দাবি করছে তাদের গ্রেফতারে প্রযুক্তির ব্যবহারসহ সব ধরনের চেষ্টা চলছে। নিহত শিশুর পরিবারের সদস্যরা দাবি করছেন, রুবেল ও জুয়েলের দেয়া নামের বাইরেও কয়েকজন হত্যায় যুক্ত আছেন।

গুজবে ভাসছে বাহুবল : সকাল থেকেই গুজব ওঠে শিশু তাজেল, শুভ ও মনিরের দাদি মরম চান নাতিদের হারানোর শোকে মারা গেছেন। এ খবরে বিভিন্ন স্থান থেকে মানুষ তাদের বাড়িতে জড়ো হতে থাকেন। গণমাধ্যমকর্মীরাও ছুটে যান। কিন্তু সেখানে গিয়ে সত্যতা পাওয়া যায়নি। দুপুরে আবারও খবর চাওর হয় রিমান্ডে থাকা আবদুল আলী বাগাল মারা গেছেন। এ খবর নিতেও বাহুবলের বিভিন্ন স্থান থেকে অনেকেই গণমাধ্যমকর্মীদেরও ফোন করতে থাকেন।

বাগাল নামে পরিচিতি : সুন্দাটিকি গ্রামের বাসিন্দা আবদুল আলী এক গোষ্ঠীর নেতা। পেশায় তিনি ফয়জাবাদ চা বাগানের চৌকিদার। চৌকিদারি করেই গড়েছে অর্থবিত্ত। বাগানের চৌকিদারকে বাগাল বলা হয়। এ থেকেই আবদুল আলীকে বাগাল নামে ডাকেন সবাই।

তার গোষ্ঠীর বেশির ভাগ সদস্য অশিক্ষিত, অর্ধশিক্ষিত, লাঠি-শক্তি তাই বেশি। লাঠির জোর বাড়াতে তিনি দুটি বিয়ে করেছেন। তবে এক স্ত্রীর কোনো সস্তান নেই। শক্ত লাঠিয়াল বাহিনী থাকা ও তার পরিবারের সদস্যরা বেপরোয়া হওয়ায় গ্রামের বেশির ভাগ মানুষই তাকে ও তার গোষ্ঠীকে ভয় পায়।

গত (১২ ফেব্রুয়ারি) সুন্দ্রাটিকি গ্রামের তালুকদার পঞ্চায়েতের চার শিশু জাকারিয়া আহমেদ শুভ (৮), তার চাচাতো ভাই মনির মিয়া (৭), আরেক চাচাতো ভাই তাজেল মিয়া (১০) ও পাশের বাড়ির ইসমাইল মিয়াকে (১০) শ্বাসরোধ করে হত্যা করে বালুচরে পুঁতে রাখা হয়।

শুভর বাবা ওয়াহিদ মিয়া বলেন, ‘যারা চলে গেছে আর ফিরে আসবে না। তবে যারা এ কাজ করেছে, তাদের ফাঁসি দেখে মরতে চাই।’ এমনটাই দাবি করেছেন মনির মিয়ার বাবা আবদাল মিয়া, তাজেল মিয়ার বাবা আবদুল আজিজ ও ইসমাইল মিয়ার বাবা আবদুল কাদির।