বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

নেপালের সাবেক প্রধানমন্ত্রী ও কংগ্রেস দলের সভাপতি সুশীল কৈরালা আর নেই



ডেস্ক রিপোর্ট ।।
jakia..sushil_101521_0_70465নেপালের সাবেক প্রধানমন্ত্রী ও কংগ্রেস দলের সভাপতি সুশীল কৈরালা (৭৭) আর নেই।  স্থানীয় সময় আজ মঙ্গলবার সকালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তার মৃত্যু হয়। পারিবারিক সূত্রের বরাত দিয়ে কাঠমান্ডু পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে আরো জানানো হয়, নেপালের রাজধানী কাঠমান্ডুর মহারাজগঞ্জে নিজ বাসভবনে সুশীল কৈরালার মৃত্যু হয়। নিউমোনিয়াসহ নানা রোগে ভুগছিলেন তিনি।
নেপালি কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রকাশ মান সিং বলেন, কাঠমান্ডুতে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সুশীল কৈরালার মরদেহ নিয়ে যাওয়া হবে। সেখানে দলের পক্ষ থেকে তাকে শেষ শ্রদ্ধা জানানো হবে। নেপালি কংগ্রেসের প্রেসিডেন্ট ছিলেন সুশীল কৈরালা। ২০১৪ সালের ১০ ফেব্রুয়ারি দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হন তিনি।
নেপালি কংগ্রেসের আদর্শে দীক্ষিত হয়ে ১৯৫৪ সালে রাজনীতিতে প্রবেশ করেন কৈরালা। ১৯৬০ সাল থেকে ১৬ বছর ভারতে নির্বাসিত ছিলেন তিনি। নির্বাসিত থাকার সময় কৈরালা পার্টির প্রকাশনা ‘তরুণ’এর সম্পাদক ছিলেন। ১৯৭৯ সালে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির সদস্য হন ওই নেতা। ১৯৯৬ সালে পার্টির সাধারণ সম্পাদক ও ১৯৯৮ সালে সহসভাপতি হন সুশীল কৈরালা। ২০০৮ সালে কংগ্রেসের ভারপ্রাপ্ত সভাপতি হন তিনি। ২০১০ সালের ২২ সেপ্টেম্বর নেপালি কংগ্রেসের ১২তম বার্ষিক সম্মেলনে দলটির প্রেসিডেন্ট নির্বাচিত করা হয় তাকে।
কৈরালার নেতৃত্বে ২০১৩ সালে নেপালের আইনসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আবির্ভূত হয় নেপালি কংগ্রেস। পরে কংগ্রেসের সংসদীয় দলের প্রধান নির্বাচিত হন তিনি।
এর আগে সুশীল কৈরালার জিহ্বায় ক্যান্সার ধরা পড়েছিল এবং এই জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে সফল অস্ত্রোপচারের মাধ্যমে সম্পুর্ণ সুস্থ হয়েছিলেন। তিনি নেপালের সাবেক দুই প্রধানমন্ত্রী বিপি কৈরালা ও গিরিজা প্রসাদ কৈরালার আত্মীয়। প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার আগে তিনি কোনো মন্ত্রণালয়ের দায়িত্ব নেননি যদিও বেশ কয়েকবার তার দল ক্ষমতায় ছিল।