শনিবার, ২০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

দেশে পত্রিকার সংখ্যা ২ হাজার ৮৩৪ ।। – সংসদে তথ্যমন্ত্রী



 images
 ডেস্ক রিপোর্ট :
দেশে দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈ-মাসিক ও ষান্মাসিক পত্রিকার সংখ্যা দুই হাজার ৮৩৪টি বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। গতকাল বৃহস্পতিবার সংসদে জাতীয় পার্টির বেগম নুর-ই-হাসনা লিলি চৌধুরীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। এ ছাড়া তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার লক্ষ্যে ৩১টি বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল, ২৪টি এফএম রেডিও ও ৩২টি কমিউনিটি রেডিওর লাইসেন্স দেয়া হয়েছে।
হাসানুল হক ইনু বলেন, বর্তমান সরকার গণমাধ্যম ও সাংবাদিকবান্ধব। সরকারের বিগত ২০০৯-২০১৩ মেয়াদে ৭১৬টি পত্রিকার রেজিস্ট্রেশন দেয়া হয়েছে।
মন্ত্রী বলেন, সরকারি খাতে তিনটি টেলিভিশন চ্যানেল এবং বেসরকারি খাতে ২৩টি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল সম্প্রচার কার্যক্রম পরিচালনার পাশাপাশি ১৬টি এফএম রেডিও এবং ১৬টি কমিউনিটি রেডিও সম্প্রচার কার্যক্রম পরিচালনা করছে।
তথ্যমন্ত্রী বলেন, তথ্য মন্ত্রণালয় প্রিন্ট ও ইলেকট্রনিক গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধি এবং উৎকর্ষের জন্য বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) এবং জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট (এনআইএমসি) প্রয়োজনীয় প্রশিক্ষণ দিচ্ছে। পিআইবি ২০০৯ সালের জানুয়ারি থেকে ২০১৫ সালের অক্টোবর পর্যন্ত প্রিন্ট ও ইলেকট্রনিক গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের জন্য ৪২৫টি প্রশিক্ষণ কোর্সের আয়োজনসহ ১৪ হাজার ৩১৮ জন সাংবাদিককে এবং জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত এক হাজার ৮৭৫ সাংবাদিক ও কলাকুশলীকে প্রশিক্ষণ দিয়েছে। তিনি বলেন, বিগত চারটি অর্থবছরে ৬২৩ জন সাংবাদিক ও সাংবাদিক পরিবারের মধ্যে সর্বমোট তিন কোটি ৮০ লাখ টাকার অনুদানের চেক বিতরণ করা হয়েছে।
তথ্যমন্ত্রী বলেন, ২০০৯ সালের জানুয়ারি থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত প্রিন্ট ও ইলেকট্রনিক গণমাধ্যমে কর্মরত দুই হাজার ৮৯৭ জন সাংবাদিকের অনুকূলে এক্রিডিটেশন কার্ড ইস্যুসহ সাত হাজার ৯৪টি কার্ড নবায়ন করা হয়েছে।