বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জে বোরো উৎপাদনের লক্ষ্যমাত্রা ৪৬৫০ হেক্টর



কমলকুঁড়ি রিপোর্ট ॥
Pic- Buru

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা একটি কৃষি বান্ধব এলাকা। উপজেলা ঘেষে ধলাই নদী বয়ে যাচ্ছে। এখানে রয়েছে বিভিন্ন ছড়া। সরকারি ভাবে ছড়া খননসহ বিভিন্ন স্থানে পানি আটকানোর জন্য সুইচ গেইট নির্মাণ করা হয়েছে। উপজেলা বিভিন্ন স্থানে বোরো আবাদে আগ্রহী কৃষকরা পর্যাপ্ত পানি সেচ এর অভাবে অনেক জমিতে বোরো আবাদ করতে পারছেন না। যাদো সুবিধা রয়েছে তারই কৃষি বোরো ক্ষেত করছেন।
কমলগঞ্জ উপজেলা অফিস সূত্রে জানা যায়, চলতি বছরে ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় প্রাথমিক ভাবে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪৬৫০ হেক্টর। এরমধ্যে রহিমপুর ইউনিয়নে ৩৮ হেক্টও, পতনঊষারে ৬১০, মুন্সীবাজারে ২৯৫, শমশেরনগওে ৩৭০, কমলগঞ্জ সদরে ৬০০, পৌরসভায় ২২০, আলীনগরে ৫৮০, আদমপুরে ৫২৯, মাধবপুরে ৭৩৫ ও ইসলামপুর ইউনিয়নের ৩৩১ হেক্টর জমিতে কৃষকরা বোরো আবাদ। এর লক্ষ্যমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে।
কমলগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে ঘুরে দেখা যায়, কৃষকরা বীজ তথা থেকে হালি উত্তোলন করেন জমিতে আবাদের কাজ শুরু করেছেন। অনেক কৃষকরা জানান, বোরো আবাদ শুরু করেছেন ঠিকই। পরবর্তিতে সেচের অভাব হতে পারে। বিভিন্ন খালের পানি ও বাড়ির পুকুরের পানি দিয়ে জমি আবাদ করছেন। তারা জানান, সরকারি ভাবে প্রতিটি গ্রামে গ্রামে যদি সেচের ব্যবস্থা করে দেয়া হত তাহলে যেকোন মৌসুমে কৃষি কাজ করতে কোন সমস্যা হত না।