মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

ইউপি নির্বাচনের তফসিল চলতি সপ্তাহেই



01.-daily-sylhet-UP-ect11

কমলকুঁড়ি ডেস্ক:
ইউপি নির্বাচনমধ্য মার্চের পর ভোট গ্রহণের দিন নির্ধারণ করে চলতি সপ্তাহে ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা হতে যাচ্ছে। এ লক্ষ্যে আজকালের মধ্যে নির্বাচন পরিচালনা ও আচরণবিধির গেজেট প্রকাশ করতে যাচ্ছে নির্বাচ কমিশন (ইসি)। অবশ্য আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠানো পরিচালনা ও আচরণবিধি কমিশনের হাতে পৌঁছাতে দুই-একদিন দেরি হলে তফসিল ঘোষণায় সামান্য হেরফের হতে পারে। তবে, ১৩ ফেব্রুয়ারির পরে যাওয়ার সম্ভাবনা ক্ষীণ বলে কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন।
দেশে স্থানীয় সরকারের সবচেয়ে বড় এ প্রতিষ্ঠানগুলোর চেয়ারম্যান পদের নির্বাচন এবার দলীয়ভিত্তিতে অনুষ্ঠিত হবে। সরকার ইতোমধ্যে আইন সংশোধন করে সব স্থানীয় সরকার প্রতিষ্ঠানের প্রধান পদটি দলীয় ভিত্তিতে নির্বাচনের বিধান করেছে। সেই হিসেবে সম্প্রতি দেশের ২৩৪টি পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

সদ্য অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনটি তাড়াহুড়ো করে করার কারণে নির্বাচন পরিচালনা ও আচরণবিধিতে কিছুটা ভুলভ্রান্তি দেখা দেয়। বিষয়টি মাথায় রেখে ইসি ইউনিয়ন পরিষদ নির্বাচনের জন্য আগেভাগে প্রস্তুতি নিয়ে রেখেছে। সপ্তাহ দুয়েক আগে কমিশন ইউপি নির্বাচন পরিচালনা বিধিমালা ও আচরণ বিধিমালা চূড়ান্ত করে ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয় পাঠিয়েছে। রবি বা সোমবারের মধ্যে ভেটিংসহ কমিশন ফেরত পেতে পারে বলে আশা করছে। এরপরই গেজেট প্রকাশ করে তফসিল ঘোষণা করবে ইসি।
এদিকে, ভোটগ্রহণের দিনক্ষণ ঠিক করতে রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে ইসির বৈঠক হওয়া কথা রয়েছে। শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, মধ্য মার্চের পর থেকে মাসের বাকি সময়ের মধ্যে নির্বাচন অনুষ্ঠানে কোনও বাধার সৃষ্টি হবে না। কারণ, মার্চের প্রথম সপ্তাহে চলমান এসএসসি পরীক্ষা শেষ হবে এবং এপ্রিলের প্রথম থেকে এইচএসসি পরীক্ষা শুরু হবে।

কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন, ইউপি নির্বাচনের তফসিল ঘোষণার জন্য তারা বর্তমানে পরিচালনা ও আচরণ বিধির জন্য অপেক্ষা রয়েছেন। এই দুটি হাতে এলেই ইসি তফসিল ঘোষণা করবে। চলতি সপ্তাহে এ নির্বাচনের তফসিল ঘোষণার সম্ভাবনা বেশি বলে কমিশনের উপ-সচিব পর্যায়ের এক কর্মকর্তা জানিয়েছেন। এই কর্মকর্তা বলেন, ১০ থেকে ১৩ ফেব্রুয়ারি মধ্যে যেকোনও দিন তফসিল ঘোষণা হতে পারে। আর নির্বাচনের ভোটগ্রহণ মার্চের ১৯ থেকে ২৪ তারিখের মধ্যে যেকোনও দিন হতে পারে বলে জানা গেছে।

আইন অনুযায়ী কোনও ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে হবে। গত ২০১১ সালের ২৯ মার্চ দেশের ৫৩৮টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়। আইন অনুযায়ী এসব ইউপিতে ২৮ মার্চের আগে নির্বাচন করতে হবে। এছাড়া, ২০১১ সালের এপ্রিল মাসেও আরও প্রায় দুই শ’ ইউনিয়নে নির্বাচন হয়। যেগুলো এ বছর এপ্রিলে নির্বাচন করতে হবে। কিন্তু এপ্রিল মাসে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কারণে মার্চে ওইসব নির্বাচন সম্পন্ন করতে চায় কমিশন। সব মিলিয়ে মার্চের শেষে প্রথম ধাপে কমিশন ৭৭৪টি ইউনিয়ন পরিষদের নির্বাচনের প্রস্তুতি রাখলেও মামলা বা অন্যান্য আইনি জটিলতায় এই সংখ্যা কিছুটা কমেছে। সব মিলিয়ে প্রথম ধাপে ৭৬৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

এদিকে, ক্ষমতাসীন আওয়ামী লীগ ও প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপি ভোটের দিনক্ষণ নিয়ে ভিন্ন অবস্থানে রয়েছে। ক্ষমতাসীন আওয়ামী লীগের জাতীয় সম্মেলনকে কেন্দ্র করে সরকারের পক্ষ থেকে ইউপি নির্বাচন মে পর্যন্ত পিছিয়ে নেওয়ার ব্যাপারে কমিশনের ওপর একটি চাপ ছিল। এ বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে একটি প্রস্তাবও কমিশনকে দেওয়া হয়েছিল বলে একটি সূত্র জানায়। তবে, মার্চের পরে নির্বাচন করতে গেলে আইনের সংশোধনের প্রয়োজন হবে বলে কমিশন তাতে সন্মতি দেয়নি। যে কারণে এই দলটি এখন উল্টো এ নির্বাচনটা কমিশনের প্রত্যাশার চেয়ে আরও একটু এগিয়ে আনতে চাচ্ছে। নির্বাচন ও তাদের সম্মেলনের মাঝে খানিকটা সময় হাতে রাখার জন্য তৃতীয় সপ্তাহের শুরুর দিকে নির্বাচনটা অনুষ্ঠিত হোক, সেটা চায়। মার্চের ২৯ তারিখ এ দলটির জাতীয় সম্মেলনের তারিখ নির্ধারিত রয়েছে।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, নির্বাচনের তারিখ নির্ধারণের এখতিয়ার কমিশনের। ইসি যখন চাইবে, তখনই নির্বাচন অনুষ্ঠিত হবে। এ ব্যাপারে আমাদের কিছু বলার নেই।

এদিকে, ১৯ মার্চ বিএনপির সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয়ে হয়েছে আগে থেকেই। তাই বিএনপির প্রত্যাশা মার্চের ৪র্থ সপ্তাহে ইউপি নির্বাচন অনুষ্ঠিত হোক। যেন সম্মেলনের পর তারা নির্বাচনের প্রস্তুতির জন্য কিছুটা সময় হাতে পায়। তবে, এ নির্বাচন বিএনপির সম্মেলনের দুই-একদিন আগে-পরে বলে শেষ পর্যন্ত সম্মেলনের তারিখে পরিবর্তন আসতে পারে বলে দলীয় সূত্রে আভাস পাওয়া গেছে। অবশ্য দলটি সম্মেলনের তারিখ ঘোষণার পাশাপাশি সরকারের সংশ্লিষ্ট সংস্থার পক্ষ থেকে তাদের সম্মেলনের স্থল সোহরাওয়ার্দী উদ্যানের অনুমতিও নিয়ে রেখেছে।

এপ্রসঙ্গে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু বলেন, আমাদের কাউন্সিলের তারিখ নির্ধারণ করা হয়েছে ১৯ মার্চ। এ দিনই কাউন্সিল করতে আমরা প্রশাসনের অনুমতিও চেয়েছি। এখনও পাইনি। আগামী বুধবার দলের স্থায়ী কমিটির বৈঠক আছে। এরমধ্যেই যদি নির্বাচন অনুষ্ঠিত হয়, সেক্ষেত্রে কাউন্সিলের তারিখ পরিবর্তন হতে পারে। তবে, সিদ্ধান্ত দলের স্থায়ী কমিটির বৈঠকেও নেওয়া হবে।

ইউপি নির্বাচনের সম্ভাব্য সময়সূচি সম্পর্কে নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম বলেন, নির্বাচনের সময়সূচি নির্ধারণ অনেক বিষয়ের ওপর নির্ভর করছে। তফসিল ঘোষণা করতে হলে আগে নির্বাচন পরিচালনা বিধিমালা ও আচরণ বিধিমালার গেজেট করতে হবে। বিষয়টি ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয় পাঠানো হলেও সেটা আসেনি।

চলতি সপ্তাহের প্রথম দিকে ভেটিং হয়ে আসার সম্ভাবনার কথা জানিয়ে ইসি সচিব বলেন, দুই-একদিনের মধ্যে ভেটিং হয়ে এলে আমরা এ সপ্তাহেই তফসিল ঘোষণা করতে পারব। না হলে কিছুটা বিলম্ব হতে পারে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মার্চের দ্বিতীয় সপ্তাহের পরে ইউপি নির্বাচনের ভোট গ্রহণের দিন নির্ধারণে আমরা চিন্তা করছি।

আগামী ১৬ থেকে ২৪ মার্চের মধ্যে নির্বাচন হতে পারে কি না জানতে চাইলে ইসি সচিব বলেন, ‘হ্যাঁ। এর মধ্যেই আমরা চিন্তা করছি। তবে এ বিষয়ে কমিশন এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি।’

এর আগে গত বছর অক্টোবরে স্থানীয় সরকার মন্ত্রণালয় ৪ হাজার ৫৫৩টি ইউনিয়ন পরিষদের তালিকা, শপথ ও পরিষদের প্রথম সভার তারিখসহ প্রয়োজনীয় তথ্য পাঠিয়েছিল কমিশনে। এ তালিকা থেকে নির্বাচন করতে ৪ হাজার ৫৪৪টি ইউনিয়ন পরিষদের তালিকা পাঠানো হয়। এই ৪ হাজার ৫৪৪টি ইউপির মধ্যে কয়েক ধাপে নির্বাচনের জন্য ইসির পক্ষ থেকে তালিকা প্রস্তুত করা হচ্ছে। বর্তমানে দেশে ৪ হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। সর্বশেষ ২০১১ সালে হুদা কমিশন ৪ হাজার ৫০১টি ইউনিয়ন পরিষদ নির্বাচন করে।