বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

মানবতাবিরোধী অপরাধ : মৌলভীবাজারের ৫ জনের বিরুদ্ধে অভিযোগ দাখিলের নির্দেশ



বিশেষ প্রতিনিধি::
Untitled-1 copy

একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় মৌলভীবাজারের রাজনগর উপজেলার পাঁচজনের বিরুদ্ধে ফরমাল চার্জ (আনুষ্ঠানিক অভিযোগ) দাখিলের নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। পরে অভিযোগ গঠন করার বিষয়ে শুনানির জন্য আগামী ২২ মার্চ দিন ঠিক করেছেন ট্রাইব্যুনাল।

ওই মামলায় গ্রেফতার হওয়া আসামিরা হলেন–ইউনুস আহমেদ এবং ওজায়ের আহমেদ চৌধুরী। অন্যদিকে এখনো পলাতক আছেন শামসুল হোসেন তরফদার, মোবারক মিয়া এবং নেসার আলী।

সোমবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন। শুনানিতে ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন প্রসিকিউটর মোহাম্মাদ আলী, আবুল কালাম আযাদ প্রমুখ। অপরদিকে আসামিপক্ষে উপস্থিত ছিলেন আইনজীবী মো. শাহিন।

এর আগে ২০১৪ সালের ১২ অক্টোবর আসামিদের বিরুদ্ধে তদন্ত শুরু করে তা ২০ জানুয়ারি প্রকাশ করে তদন্ত সংস্থা। ২০১৬ সালে এটিই প্রথম প্রতিবেদন প্রকাশ তদন্ত সংস্থার। এর আগে আরও ৩৪টি মামলার তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছিল তদন্ত সংস্থা। মোট ১ বছর ৩ মাস ৯ দিন তদন্ত করে ৯৮ পৃষ্ঠার মূল প্রতিবেদনসহ ২৭৯ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন তৈরি করেছেন। এর মধ্যে রয়েছে ৮৩ পৃষ্ঠার সাক্ষীদের জবানবন্দি, ৪০ পৃষ্ঠার জব্দ তালিকা ও দালিলিক প্রমাণপত্র এবং ৫৮ পৃষ্ঠার ডকুমেন্ট রয়েছে।

তদন্ত চলাকালে ৬০ জনের বেশি সাক্ষীর জবানবন্দি গ্রহণ করা হয়েছে। ট্রাইব্যুনালে সাক্ষীর জন্য রয়েছে ৩৬ জন। গত ২৩ জানুয়ারি এ মামলায় তদন্তের পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিলের দিন ধার্য রয়েছে ট্রাইব্যুনালে।

২০১৫ সালের ১৩ অক্টোবর আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। সেদিনই জেলার রাজনগর উপজেলার গয়াসপুর গ্রামের আসামি ওজায়ের আহমেদ চৌধুরীকে (৬০) মৌলভীবাজার শহরের চৌমোহনা থেকে ও সোনাটিকি গ্রামের মৌলভী ইউনুছ আহমদকে (৭০) তার বাড়ি থেকে গ্রেফতার করে পুলিশ।

আসামিদের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, অপহরণ, আটক, নির্যাতন, লুটপাট ও অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী অপরাধের ছয়টি অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে রয়েছে ১৮ জনকে হত্যা-গণহত্যা, ১১ জনকে অপহরণ, আটক ও নির্যাতন এবং ২২টি বাড়িঘরে লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগ।