শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

প্রতিবন্ধী শিশুদের নিয়ে আপনি কি ভাবছেন?



 ।। নজরুল ইসলাম ।।

 


full_1026167701_1452976753 আমার রিসেন্ট বাংলাদেশ সফর ছিল অত্যন্ত সংক্ষিপ্ত। কিন্তু এই স্বল্প সময়েও অনেক কল্যাণময় কাজে মানুষের পাশে থাকার, দেখা ও কথা বলার সুযোগ হয়েছে যা অনেক সময় পরিকল্পনা করেও সম্ভব হয়ে ওঠে না। পল্লী এলাকায় মানুষ এখনো একটা অসমতার মধ্যে বসবাস করছে, যদিও মানুষের জীবন যাত্রার-মান উন্নয়ন হয়েছে, মানুষ স্মার্ট হয়েছে! কিন্তু তাদের নিজেদের কল্যাণে কতটুকু স্মার্ট হয়েছে তা আমি জোর করে বলতে পারছি না?

এয়ারপোর্ট থেকে আমি যখন বাড়ি ফিরছিলাম, রাস্তায় নেমে একটি দোকানে গেলাম বাংলাদেশি মোবাইল নেটওয়ার্ক সিম কার্ড কিনতে। দোকান মালিক-আমার স্মার্টফোন থেকে বিদেশের সিম কার্ড খুলে একটি বাংলাদেশি স্ট্যান্ডার্ড সিম কার্ডকে কেটে মাইক্রো সিম কার্ড করে instantly আমার স্মার্টফোনে ইনস্টল করে দিলেন- সাথে কিছু ক্রেডিটও দিলেন। দেখলাম দোকান মালিক অ্যাপস্টুরে গিয়ে কি করছেন! এ সময় তিনি ফাস্ট মোবাইল অপারেটিং করছেন আমি শুধু দেখছি অথচ কিছু টের-ই পাচ্ছি না। আমার হাতে ফোন দিয়ে দোকান মালিক বললেন ভাই অপনাকে VPN অ্যাপস ইনস্টল করে দিলাম। আপনি Watsup এবং ফেইসবুক চালাতে পারবেন। আমি জিজ্ঞেস করলাম বাংলাদেশে তো Watsup ফেইসবুক সরকার বন্ধ করে দিয়েছে? তিনি বললেন সরকার বন্ধ করেছেন তো কি হয়েছে আমরা তো ঐ apps দিয়েই চালাচ্ছি!

আমি দোকান মালিককে ফের জিজ্ঞেস করলাম আপনি আমাকে যে সিম কার্ড দিলেন তা কি আমার নামে রেজিস্ট্রার করেছেন? আমি তো  যতটুকু জানি বাংলাদেশে সিম কার্ড এখন ফটো আইডি দিয়ে রেজিস্ট্রার করতে হয়? দোকান মালিক আমাকে বললেন এই সিম কার্ড আপনাদের সুবিধার্থে আমরা বিভিন্ন মানুষের নামে রেজিস্ট্রার করেই বিক্রি করছি। এই শুনে দোকান মালিককে ধন্যবাদ জানিয়ে বাড়ির উদ্দেশে যাত্রা।

গাড়িতে বসেই চিন্তা করলাম টেকনোলজির দিক থেকে আমরা অনেক স্মার্ট হয়েছি, যদিও ল এন্ড অর্ডার অমান্য করছি। সাথে সাথে চিন্তা  করলাম আমাদের স্বাস্থ্য সচেতনতার বিষয়ে আমরা যদি একইভাবে একটু স্মার্ট হতাম তাহলে খুব সহসাই একটি হেলথি লাইফ maintain করতে পারতাম। কারণ স্বাস্থ্য সম্পর্কিত অনেক apps, বই, information এখন app store -এ  in-store আছে যা থেকে আমরা অত্যন্ত  স্মার্ট wayতে নিজেদের স্বাস্থ্য সম্পর্কে একটি বিশেষ ধারণা অর্জন করতে পারি, অন্যকে সাহায্য করতে পারি, এবং নিজেকে শুধু technology digital স্মার্ট দাবি না করে একজন স্বাস্থ্য সচেতন নাগরিক ও দাবি করতে পারি।

বিশেষ করে আমাদের দেশে কেউ যদি দু’দিন জ্বর নিয়ে অসুস্থ থাকেন তাহলে প্রথমে পরিবারের সদস্যরাই সেই  traditional way বলবে তোমার স্ট্রং অ্যান্টিবায়েটিক লাগবে। এরপর তাকে যদি সেই তথাকথিত প্রাইভেট হাসপাতালে নিয়ে যাওয়া হয় ডাক্তাররা বলবে আপনি দু’দিন ধরে জ্বরে ভুগছেন আপনাকে (ICU) ইনটেনসিভ কেয়ার ইউনিটে রাখতে হবে ফর অবজারবেসন-এটাই হচ্ছে বাস্তবচিত্র। অন্য দিকে বহির্বিশ্বে  antibiotic dose না নেয়ার জন্য awareness স্প্রেড করা হচ্ছে। তাই যা বলতে চাচ্ছি আপনি যদি স্বাস্থ্য সচতেন হোন তাহলে আপনি নিজে কথা বলতে পারবেন এবং আপনার ডাক্তার এর কাছ থেকে জানতে পারবেন। প্রশ্ন করতে পারবেন আপনার treatment direction নিয়ে।

কাজের কথায় আসি। আমি বাংলাদেশে অটিজম ও ক্যান্সার সম্পর্কে awareness জনসতেনতা তৈরি করতে চাই! এ উদ্দেশ্যে আমরা সবাই মিলে এ কাজটি করতে চাই, চাই আপনাদের সহযোগিতা। প্রধানমন্ত্রী কন্যা সায়মা ওয়াজেদ পুতুল অটিজম নিয়ে কাজ করছেন, তিনিই  বাংলাদেশে অটিজমকে আধুনিকভাবে পরিচয় করিয়ে দিয়েছেন, এ বিষয়ে কাজ করে জাতিসংঘ থেকে দেশের জন্য পুরস্কার নিয়ে এসেছেন। একটি মানবিক কারণে আমাদের সবাইকে এই Autism awareness spreading demonstration এ কাজ করতে হবে।

অটিজম সম্পর্কে আমি পড়ে যা জানতে পেরেছি — সমাজ ও মানুষ থেকে এক ধরনের বিচ্ছিন্ন হয়ে থাকা, কারো সাথে যোগাযোগ করতে না পারা এবং নিজের কথা বলতে না পারা- এগুলোই হচ্চে অটিজম রোগের লক্ষণ। অটিজমে আক্রান্ত শিশুরা নিজেদের একটি আলাদা জগৎ তৈরি করে নেয়। আর সেই জগৎকে জানতে হলে আমাদের একটা প্রাথমিক knowledge আহরণ করতে হবে As a parents guardian in regards of autism।

বাংলাদেশের প্রেক্ষাপটে আমাদের নিজ থেকেই উদ্যেগ নিয়ে জানতে হবে এমনকি জানাতে হবে। যদিও এ নিয়ে বাংলাদেশে বেশ কাজ হচ্ছে in a recent days।

অটিজম আসলে কি? অটিজমে আক্রান্ত ব্যক্তিরা কি সমস্যায় ভোগেন? অটিজমের নিরাময় আছে কি? এইসব প্রশ্নের সমাধান জানতে চাইলে  চাই অটিজম সম্পর্কে জনসচেতনতা!

অটিজম কি?
অটিজম অটিস্টিক ডিজঅর্ডার নামেও পরিচিত। অটিজম হচ্ছে স্নায়ু বা স্নায়ুতন্ত্রের গঠন ও পরিবর্ধন জনিত অস্বাভাবিকতা যার কারণে আক্রান্ত শিশুর সামাজিকভাবে বেড়ে উঠতে অসুবিধা হয়। অটিজমের কারণে কথা-বার্তা, অঙ্গভঙ্গি ও আচরণ একটি নির্দিষ্ট সীমার মধ্যে আবদ্ধ থাকে। শিশুর বয়স ৩ বছরের পূর্বেই এই রোগের লক্ষণগুলো দেখা যায়। অটিজম স্নায়ুকোষ এবং স্নায়ুকোষের সংযোগ স্থলের গঠন এবং বিন্যাসের উপর বিরূপ প্রভাব ফেলে, ফলে তথ্য আদান-প্রদান ব্যাহত হয়। তাই অটিজম সচেতনতা বাড়াতে অটিজমের ধরন ও প্রকৃতি সম্পর্কে জানা জরুরী।

অটিজমে আক্রান্ত হওয়ার কারণ কি? অটিজমের কোনো নির্দিষ্ট কারণ নেই। এই রোগের জটিলতা, লক্ষণ এবং তীব্রতার উপর নির্ভর করে এর কারণগুলো ভিন্ন হতে পারে। পরিবেশগত, বংশগত ও জীনগত কারণেও এই রোগ হতে পারে। অটিজমের কারণ সম্পর্কে যথাযথ জানা অটিজম সচেতনতা বৃদ্ধির একটি কার্যকর উপায়।

বংশগত ও জীনগত কারণ (Genetic Problems) বিভিন্ন জীনের কারণে অটিজম স্পেক্ট্রাম ডিজঅর্ডার হয়ে থাকে। কোন কোন শিশুর ক্ষেত্রে জেনেটিক ডিজঅর্ডার যেমন রেট সিন্ড্রোম (নবজাতকের মস্তিষ্কের স্নায়ুগত সমস্যা) বা ফ্র্যাজাইল এক্স সিন্ড্রোমের সাথে এই রোগটি হয়ে থাকে। অন্যদের ক্ষেত্রে এই জীনগত কারণে অটিজম স্পেক্ট্রাম ডিজঅর্ডার হওয়ার সম্ভাবনা এবং পরিবেশগত ঝুঁকি বৃদ্ধি পায়। আর অন্যান্য জীন গুলো মস্তিষ্কের কোষগুলোর পরিবহন ব্যবস্থায় বাধা সৃষ্টি করে এবং এই রোগের তীব্রতা বৃদ্ধি করে। কিছু জেনেটিক বা জীনগত সমস্যা বংশগত হতে পারে আবার কোনো কারণ ছাড়াই এই রোগটি হতে পারে। অটিজম সচেতনতা না থাকার কারণে আমরা প্রায়শই এই বংশগত কারণগুলো এড়িয়ে যাই।

পরিবেশগত কারণ Environmental Factors বিজ্ঞানীদের মতে, ভাইরাল ইনফেকশন, গর্ভাবস্থাকালীন জটিলতা এবং যেসব উপাদান বায়ু দূষিত করে এসব অটিজম স্পেক্ট্রাম ডিজঅর্ডার হওয়ার ক্ষেত্রে সক্রিয় ভূমিকা পালন করে। আর ভ্যাকসিন বা প্রতিষেধকের সাথে এই রোগ হওয়ার কোনো সম্পর্ক নেই।

অটিজমের লক্ষণগুলো কি? সঠিকভাবে অটিজমের লক্ষণগুলো জানার মাধ্যমে সাধারণ মানুষ অটিজম সচেতনতা বৃদ্ধি করতে পারে। চিকিৎসকরা এই রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে সাধারণত যেসব লক্ষণগুলো দেখতে পান সেগুলো হল: খিঁচুনি, বিষণ্ণতা, ক্ষিপ্র ব্যবহার, শারীরিক ও মানসিক বৃদ্ধির অভাব, কোষ্ঠ কাঠিন্য, খিটখিটে মেজাজ, অসামাজিক আচরণ, কথা বলতে সমস্যা হওয়া, অস্থিরতা, আসক্তি, দীর্ঘকালীন মাসিক, ঘন ঘন চোখের পাতা পড়া ইত্যাদি।

কোন কোন বিষয়গুলো অটিজমের ঝুঁকি বাড়িয়ে দেয়? যে সব বিষয়ের কারণে অটিজম স্পেক্ট্রাম ডিজঅর্ডার হওয়ার সম্ভাবনা বেড়ে যায় সেগুলো হল-

লিঙ্গ সমস্যা যেটি মেয়েদের তুলনায় ছেলেদের এই রোগ হওয়ার সম্ভাবনা ৪ গুণ বেশি থাকে। পারিবারিক সূত্রে বাবা-মা, ভাই-বোনের অটিজম থাকলে এই রোগ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। অপরিণত অবস্থায় নবজাতকের জন্ম: যেসব নবজাতক ২৬ সপ্তাহের পূর্বেই জন্মগ্রহণ করে তাদের এই রোগের ঝুঁকি বেশি থাকে।

অটিজম কিভাবে ব্রেইনের উপর প্রভাব ফেলে?
অটিজম হচ্ছে বিভিন্ন ধরনের লক্ষণের সমষ্টি। এই রোগ ঠিক কিভাবে ব্রেইনের উপরে প্রভাব ফেলে তা এখনও নিশ্চিত ভাবে জানা যায় নি।

অটিজম হওয়ার সম্ভাবনা কতটুকু?
প্রায় ১৫০ জন শিশুর মধ্যে ১ জন শিশুর এই রোগ হতে পারে। এই রোগের ব্যপ্তি অনেক।

অটিজম প্রতিরোধে করণীয় কি?
অটিজম প্রতিরোধে সর্বপ্রথম অটিজম সচেতনতা বাড়াতে হবে। এছাড়াও নিম্নলিখিত উপায়ে অটিজম মোকাবেলা করা সম্ভব।

শিশুদের মধ্যে সামাজিক ও ভাষাগত দক্ষতা বৃদ্ধির উদ্দেশ্যে থেরাপিস্টরা একটি নির্দিষ্ট কাঠামো অনুযায়ী শিক্ষা বা ট্রেইনিং দিয়ে থাকেন। এছাড়াও অটিজমে আক্রান্ত শিশুদের সাথে যেন খাপ-খাইয়ে থাকতে পারে সেজন্য পরিবারের সদস্য ও আত্মীয় স্বজনদেরও কাউন্সিলিং করা যেতে পারে।

উদ্বিগ্নতা, বিষণ্ণতা এবং অতিরিক্ত আসক্তি নিয়ন্ত্রণ করতে ডাক্তার অ্যান্টি-ডিপ্রেসেন্ট ঔষধ গ্রহণের পরামর্শ দিতে পারেন। আচরণগত সমস্যার চিকিৎসায় অ্যান্টি-সাইকোটিক ধরনের ঔষধ দেয়া যায়। খিঁচুনি প্রতিরোধক হিসেবে অ্যান্টি-কনভালসেন্ট ঔষধ গ্রহণ করা যায়। যাদের মনোযোগের অভাব থাকে তাদের মনোযোগ বৃদ্ধির জন্য স্টিমুল্যান্ট জাতীয় ঔষধের পরামর্শ দেয়া যায়। যা-ই করবেন আপনার ডাক্তারের পরামর্শক্রমে করতে হবে। ডাক্তারের পরামর্শ ছাড়া কিছু করা মানেই হলো আপনি স্বাস্থ্য সচেতন নয়।

অটিজম মোকাবিলায় বেশ কিছু থেরাপি-ও দেয়া হয়ে থাকে। তবে এসব থেরাপি প্রয়োগের আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

বাংলাদেশে অটিজমের প্রকোপ কেমন?
সমাজ কল্যাণ মন্ত্রনালয়ের গবেষণা অনুযায়ী, বাংলাদেশে মোট ১.৪ মিলিয়ন মানুষ অটিজমের শিকার যার মধ্যে ১০০ জনেরও কম ব্যক্তি সঠিক চিকিৎসা পান। আরও একটি গবেষণায় দেখা গেছে বাংলাদেশে প্রতি ৫০০ জনের মধ্যে ১ জন শিশু অটিজমে আক্রান্ত, তার মানে বাংলাদেশে অটিজমে আক্রান্তের সংখ্যা প্রায় ২৮০,০০০ এর কম নয়।

অনেক ডাক্তার অটিজম সম্পর্কে সঠিক ধারণা রাখেন না। প্রায়-ই শিশুরা ভুল রোগ নির্ণয়ের শিকার হয়ে থাকে যা অটিজম সচেতনতা-র অভাবের ফল। অধিকাংশ ক্ষেত্রে সঠিক রোগ নির্ণয় না করেই তাদের অ্যান্টি-সাইকোটিক জাতীয় ঔষধ দেয়া হয়ে থাকে। বাংলাদেশে প্রতিবন্ধী শিশুদের জন্য মাত্র প্রায় ২০টি স্কুল আছে, সবগুলোই রাজধানী ঢাকায় অবস্থিত। বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় অটিজমে আক্রান্ত শিশুদের শিক্ষার জন্য সু-ব্যবস্থা নেই, যদিও প্রত্যেকটি শিশুর-ই সমান শিক্ষার অধিকার রয়েছে। সরকারকে এ বিষয়টি নিয়ে মানবিক চিন্তা করতে হবে।

অটিজমকে সাধারণত নেতিবাচক দৃষ্টিভঙ্গিতেই দেখা হয়, মানুষ এখনও অটিজমকে সমাজের বাধা হিসেবেই বিবেচনা করে। শুধু তাই নয় এখনও বাংলাদেশে অটিজমকে অভিশাপ হিসেবে দেখা হয়। বাংলাদেশে অটিজম সচেতনতা বৃদ্ধিতে সরকারের পাশাপাশি সামাজিক পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজনীয় হয়ে পড়েছে। যেসব মা অটিজমে আক্রান্ত শিশুর জন্ম দেয়, তারা সমাজে নিগৃহীত হয়। অটিজমে আক্রান্ত বাচ্চার জন্ম দেয়া মা এবং সেই পরিবারকে এক রকম অশুভ শক্তির প্রতীক হিসেবে দেখা হয়, তাই আমি মনে করি ঐ কু-সংস্কার আমলের চিন্তার পরিবর্তন করতে হবে।

‘আমার এই প্রাসঙ্গিক autism awareness আলোচনা কোনোভাবেই ডাক্তরের পরামর্শের বিকল্প নয়। আপনার হেলথ সম্পর্কিত যে কোনো concern সরাসরি আপনার ডাক্তারের সাথে আলোচনা করা উচিত। this is simply spreading awareness about autism.

লেখাটি সংগ্রহ
লেখক : নজরুল ইসলাম
ওয়ার্কিং ফর ন্যাশনাল হেলথ সার্ভিস লন্ডন
মেম্বার -দি ন্যাশনাল অটিস্টিক সোসাইটি ইউনাইটেড কিংডম।