শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

এক কাপড়েই যায় তাদের শীত !



মোঃ মোস্তাফিজুর রহমান::
daily-sylhet-025-copyওরা শীতার্থ, ওরা দারিদ্র্যের চরম কষাঘাতে জর্জরিত। ওদের জীবনযাপন দেখলে মানবতা, মানবাধিকারের জয়ধ্বনি হারা মানাবে। জগত সংসারে পাওয়া না পাওয়া, আর খাই খাই ভাবে শব্দকর সম্প্রদায় বড়ই অসহায়। শীত আসে আবার চলে যায় কিন্তু তাদের জন্য কেউ সাহায্যের হাত বাড়ায় না।

প্রচন্ড শীতেও তাদের কপালে জুটে না একটি ভাল চাদর বা কম্বল। পেটের জ্বালায় বাইরে বের হলে দেখা যায় তাদের কারো গায়ে ছিড়া কাপড়, কারো গায়ে ছিড়া লুঙ্গি, কারো গায়ে শুধুই একটি কাপড়। এটাই বাস্তবতা।

ভোটের রাজনীতিতে ক্ষুদ্র এই জনগোষ্ঠীর জন্য নেই কোন সহানুভূতি। কারন ওরা শব্দকর সম্প্রদায়। বস্ত্র মৌলিক অধিকার হলেও সবচেয়ে অবহেলিত, দরিদ্র এই শব্দকর সম্প্রদায় আলাদা করে পায়না কোন গরম কাপড়। সরকারী বরাদ্ধের কম্বল গোটা দু একজন পেলেও অধিকাংশকে কাতরাতে হয় শীতে।
বিভিন্ন জাতিগোষ্ঠীর সহ-অবস্থান কমলগঞ্জ উপজেলার আলীনগরের নছরতপুর (বালিধারা), শ্রীনাথপুর (বটেরগাঁও), যোগিবিল(বালিটেকি), বারামপুর, চিতলীয়া, আলীনগর চা বাগান, মুন্সীবাজারের উবাহাটা, মইদাইল, বাসুদেবপুর, করিমপুর, হরিস্মরন, মির্জানগর, ধীতেশ্বর, লক্ষীপুর, নারায়নক্ষেত্র, রামচন্দ্রপুর, সোনাপুর, সরিষকান্দি, বিক্রমকলস, ধাতাইলগাঁও, সুরানন্দপুর, কমলগঞ্জের উত্তর তিলকপুর, হোমেরজান, পৌর এলাকার কুমড়াকাপন, নছরতপুর, রহিমপুরের ধর্মপুর, বিষ্ণুপুর, উত্তর শ্রীনাথপুর, কাঠলতলী, প্রতাপী, বড়চেগ, মৃরতিঙ্গা চা বাগান, শমশেরনগরের বাদাইরদেউল, শমশেরনগর ও কানিহাটি চা বাগান, ইসলামপুরের কাঠালকান্দি, আদমপুরের উত্তর ভাগ ও মধ্য, মাধবপুরের পাত্রখোলা চা বাগান, পতনঊষারের বৃন্দাবনপুর, শ্রীসূর্য, লক্ষীপুর গ্রামে প্রায় ১৫ হাজার শব্দকর নারী-পুরুষের বসবাস।

পেটের জ্বালায় ক্ষুধা নিবারনে ওই সম্প্রদায়ের অধিকাংশ বয়স্ক মহিলাদের দেখা যায় ভিক্ষা করতে। রাস্তায় তাদের দেখা যায় পরনের কাপড়ের উপড়ে আরেকটি ছেড়া পুরনো শাড়ী কাপড় পড়তে।

পুরুষদের রিক্সা চালানোর সময় দেখা যায় শীতে কেঁপে কেঁপে ছিড়া শার্ট বা পুরনো তালিদেয়া সুয়েটার গায় দিতে। মানুষ মানুষের জন্য। চরম সত্যের এই প্রবাদে তাল মিলিয়ে আসুন যার যার সাধ্য মতো হাত বাড়াই তাদের শীত নিবারনে।

প্রায় ১৫০০ পরিবারের বয়স্ক পুরুষ-মহিলার জন্য একটি করে চাদরের পাশাপাশি কম্বল নিয়ে সহযোগিতার হাত বাড়াই শব্দকরদের জন্য। শিক্ষায় অনগ্রসর শীতার্থ শব্দকর সম্প্রদায় চেয়ে আছে এই সমাজ আর রাষ্ট্রের দিকে।