শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

আজ দেশ কাঁপানো নূরজাহান আত্মহননের ২৩তম বার্ষিকী



কমলকুঁড়ি রিপোর্ট ।।
vvvv

আজ ১০ জানুয়ারি রবিবার দেশ কাঁপানো নূরজাহান আত্মহননের ২৩তম বার্ষিকী। মৌলভীবাজারের সীমান্তবর্তী কমলগঞ্জ উপজেলার পাহাড়-টিলাবেষ্টিত ছোট একটি গ্রাম ছাতকছড়া। সেই গ্রামের আশ্রব উল্লার যুবতী কন্যা নূরজাহা বেগম লক্ষী ছিলো ভাই বোনদের মধ্যে চতুর্র্থ। নূরজাহান বেগমের প্রথমে বিয়ে হয় শেরপুর এলাকার আব্দুল মতিনের সাথে। বিয়ের পর দীর্ঘদিন স্বামীর কোনো খোঁজ-খবর না থাকায় পিতা আশ্রব উল্লা মেয়েকে নিয়ে যান ছাতকছড়াস্থ নিজ বাড়িতে। সেখানে যাওয়ার পর গৃহবধূ সুন্দরী নূরজাহানের প্রতি কুনজর পড়ে মাও: আব্দুল মান্নান নামের এক ব্যক্তির। এমনকি ওই ব্যক্তি বিয়ে করার জন্য নূরজাহানের পিতার কাছে বিয়ের প্রস্তাব পাঠায়। নূরজাহানের পিতা মাওলানার এ প্রস্তাবে রাজি না হয়ে একই গ্রামের মোতালিব হোসেন মতলিব মিয়ার সঙ্গে নূরজাহানের দ্বিতীয় বিয়ে দিয়ে দেন। এই দ্বিতীয় বিয়েকে কেন্দ্র করেই সূত্রপাত ঘটে এক হৃদয়বিদারক ঘটনার। বিয়ে করতে না পেরে মাওলানা আব্দুল মান্নান প্রতিশোধ নেওয়ার জন্য ক্ষিপ্ত হয়ে ওঠে এবং নানা ফন্দি আঁটতে শুরু করে। এরই জের ধরে মাও: আব্দুল মান্নান নূরজাহানের বিয়ের ৪৫ দিন পর দ্বিতীয় এ বিয়েকে অবৈধ বলে ফতোয়া জারি করে এবং গ্রাম্য সালিশের ডাক দেয়।
মাও: মান্নানের কথা মতো ১৯৯৩ সালের ১০ জানুয়ারি সকালে একই গ্রামের নিয়ামত উল্লার বাড়িতে গ্রাম্য সালিশি বিচার বসে। সালিশি বিচারে গ্রামের মনি সর্দার, দ্বীন মোহাম্মদ, নিয়ামত উল্লা ও মাও: মান্নান গং নূরজাহান ও মতলিবের পরিবারকে দোষী সাব্যস্ত করে। সেই বিচারে গৃহবধূ নূরজাহানকে মাটিতে পুঁতে ১০১ টি পাথর নিক্ষেপ করার রায় দেয়া হয়। এ রায় কার্যকর করার পর উপস্থিত গ্রাম্য সর্দার মনির মিয়া নূরজাহানের উদেশ্যে বলতে থাকে, “এতো কিছুর পর তোর বেঁচে থাকা উচিত নয়। তুই বিষপান করে মরে যাওয়া উচিত।” গ্রাম্য সর্দারের এ কটাক্ষ উক্তি সহ্য করতে না পেরে ক্ষোভে, দুঃখে, রাগে অভিমানে নূরজাহান সেই দিনই বিষপানে অজানার উদ্দেশ্যে পাড়ি জমায়। ২০০৯ সালের জুন মাসে নূরজাহানের মাতা ছাতকছড়া গ্রামের বাড়ি বিক্রি করে কমলগঞ্জ উপজেলার পতনঊষার ইউপি’র গোপীনগর গ্রামে বাড়ি কিনে ২ ছেলেকে নিয়ে চলে যান।
যে রায়ে আত্মহনন করে নূরজাহান :
অপমানের জন্য আত্মহত্যা করে গৃহবধূ নূরজাহান সেটি ছিল আংশিক। পূর্ণাঙ্গ ফতোয়ায় ছিল নূরজাহান ও তার স্বামী মতলিবকে গলা পর্যন্ত গর্তে দাঁড় করিয়ে প্রত্যেককে ১০১ টি পাথর নিক্ষেপ করা এবং ১০১টি বেত্রাঘাত করা। নূরজাহানের পিতা আশ্রব উল্লা ও মাতা সায়েরা বেগমসহ বিয়েতে যারা উপস্থিত ছিলেন তাদেরকে কানে ধরে উঠবস করতে হবে। বিচারে উপস্থিত মতলিবের পিতা, নূরজাহানের শ্বশুর মতিউল্লা ফতোয়ার এ শাস্তি কমানোর আবেদন জানালে ও বিচারে উপস্থিত গ্রামবাসীর অনুরোধে গর্তের গভীরতা গলা থেকে কোমর পর্যন্ত কমে আসে এবং ১০১ ঘা বেত্রাঘাত কমে ৫১ ঘা করা হয়। শেষ পর্যন্ত দু’ পিঠে ১০২ ঘা বেত্রাঘাত করা হয়।
যেভাবে প্রতিবাদের ঝড় উঠলো :
সংবাদপত্রের কল্যাণে ঘটনাটি সর্বত্র ছড়িয়ে পড়লে বাংলাদেশের বিবেকবান মানুষ এ ঘটনার প্রতিবাদে ফেটে পড়েন। দেশের নারী আন্দোলনের প্রথম সারীর নেত্রী বেবী মওদুদ, অ্যাডভোকেট আয়েশা খানম, মালেকা বেগমসহ জাতীয় দৈনিকগুলোর খ্যাতিমান সাংবাদিক, কলামিস্ট ও লেখকদের অনেকেই ছুটে আসেন এ অখ্যাত গ্রামে। প্রথমদিকে পুলিশ প্রশাসন বিষয়টি ধামাচাপা দেয়ার চেষ্টা করলেও সারা দেশে প্রতিবাদের ঝড় উঠলে অভিযুক্ত ইমাম আব্দুল মান্নান, দ্বীন মোহাম্মদ, আব্দুল মিয়া, নিয়ামত উল্লা, এছামত উল্লা, সুনা মিয়া ও বুরহান উদ্দিন নামের ৯ জনকে গ্রেফতার করা হয়। কিন্তু আদালতে চূড়ান্ত চার্জশিট জমা দিতে সময় লাগে ৪ মাস। অত:পর ১৯৯৪ সালের ২২ ফেব্রুয়ারি অভিযুক্ত ৯ জন আসামী প্রত্যেককে ৭ বছরের সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করেন আদালত। সাজাপ্রাপ্ত ৯ জনের মধ্যে ৮ জন সাজা ভোগ করার পর এলাকায় ফিরে এসেছে। মামলার ১নং আসামী মনির সর্দার জেলহাজতে থাকাবস্থায়ই মারা যায়।
যে আশার বাণী শোনানো হয়েছিল গ্রামবাসীকে :
হতভাগী নূরজাহানের আত্মহননের ঘটনার পর সরকারি উচ্চপদস্ত কর্মকর্তা, জনপ্রতিনিধিরা এলাকায় সেই সময়ে আশ্বাস দিয়ে বলেছিলেন, যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য দুর্গম গ্রামটির রাস্তা সংস্কার এবং কালভার্ট তৈরি করা হবে এবং রাস্তাটির নামকরণ হবে নূরজাহানের নামেই। যে টিলায় নূরজাহানকে কবর দেয়া হয়েছিল তৎকালীন জেলা প্রশাসক সেই টিলাটির নামকরণ করেছিলেন “নূরজাহান টিলা”। এছাড়া নারী পরিষদ কবর পাকাকরণেরও ষোঘণা দিয়েছিল। কিন্তু এই টিলাটি অন্য ব্যক্তির কাছে বিক্রি হয়ে যাওয়ায় সেখানে লাগানো হয়েছে নানা প্রজাতির গাছ। এমনকি আরও অনেক আশার বাণী শোনানো হয়েছিল গ্রামবাসীকে। তবে সেই আশার বাণী আশাতেই রয়ে গেছে। দীর্ঘ ২১ বছর আগে যেমন ছিল তেমনই রয়ে গেছে গ্রামটি। কোনো পরিবর্তন হয়নি। সড়কটির কাজও হয়নি অদ্যাবধি। ফতোয়াবাজির শিকার নূরজাহানের আত্মহননের ঘটনার পর যে টিলায় তাকে কবর দেয়া হয়েছিল সেটি এখন গভীর অরণ্যে ঢাকা। নূরজাহান টিলা হিসেবে পরিচিত এই কবরস্থানটি সংস্কারবিহীন অবস্থায় পড়ে থাকার কারণে বর্তমানে সেই কবর খুঁজে পাওয়াই এখন মুশকিল।

নূরজাহানের আত্মহত্যার পর স্বামী আশ্রব উল্লা অসুস্থ হয়ে ২০০০ সালে মারা যান। মা সায়রা বেগম আছেন কি না সে খবর পাওয়া যায়নি।  প্রতি বছর নূরজাহান ট্র্যাজেডি দিবস আসলেই শুধুমাত্র সাংবাদিকরাই পত্রিকার মাধ্যমে স্মরণ করিয়ে দেন সেই আত্মহননের ঘটনা।