বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা ।। মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩ ডিসেম্বর ।। মনোনয়নপত্র যাচাই-বাছাই ৫ ও ৬ ডিসেম্বর ।। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৩ ডিসেম্বর ।। নির্বাচন ৩০ ডিসেম্বর



P1_sorkarer-nilnoksha-basto


কমলকুঁড়ি ডেস্ক রিপোর্ট ।।
পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে।  ঘোষিত তফসিল অনুুসারে রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ৫ ও ৬ ডিসেম্বর ও মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৩ ডিসেম্বর নির্ধারণ ও ৩০ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে।
সারা দেশে ৩২৩টি পৌরসভার মধ্যে ২৩৪টিতে ৩০ ডিসেম্বর একই দিনে ভোটগ্রহণের সময় নির্ধারণ করে নির্বাচনি তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।  মঙ্গলবার দুপুরে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ এ তফসিল ঘোষণা করেন।
তফসিল ঘোষণার সময় কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, স্থানীয় সরকার (পৌরসভা) আইনের সংশোধনী অনুযায়ী, দেশে প্রথমবারের মতো দলীয় প্রতীকে এ নির্বাচন হচ্ছে। তবে দলীয় প্রতীকে শুধু মেয়র পদে ভোটগ্রহণ হবে। এ নির্বাচনে রাজনৈতিক দলগুলো কোনো পৌরসভায় একাধিক মেয়রপ্রার্থী মনোনয়ন দিলে তাদের সব প্রার্থীর মনোনয়ন বাতিল হবে বলে গণ্য হবে। সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে আগের মতোই নির্দলীয়ভাবে ভোটগ্রহণ করা হবে।
সিইসি বলেন, স্বতন্ত্র প্রার্থীদের জন্য ১০০ ভোটারের সমর্থনযুক্ত সই লাগবে। এ ছাড়া সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তিরা নির্বাচনি প্রচারে অংশ নিতে পারবেন না। সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি হচ্ছেন প্রধানমন্ত্রী, স্পিকার, ডেপুটি স্পিকার, মন্ত্রী, চিফ হুইপ, বিরোধীদলীয় নেতা, সংসদ উপনেতা, প্রতিমন্ত্রী, হুইপ, উপমন্ত্রী বা তাদের সমমর্যাদার কোনো ব্যক্তি, সংসদ সদস্য এবং সিটি কর্পোরেশনের মেয়র।
দলীয়ভাবে নির্বাচন করতে নির্বাচন কমিশন রাজনৈতিক দলগুলোর সঙ্গে পরামর্শ করেনি কেন? সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে সিইসি বলেন, আইন সংশোধন করা হবে-এটা আমরা জানতাম না। একবার অধ্যাদেশ জারি করল। পরে সংসদে নিয়ে বিল পাস করল। এ নিয়ে আমাদের দু’বার কাজ করতে হয়েছে। সময় কম, ডিসেম্বরের মধ্যে নির্বাচন করতে হবে। সেজন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলাদাভাবে বসার সুযোগ হয়নি।
ভোটার ও ভোটকেন্দ্র : ২৩৪টি পৌরসভার এ নির্বাচনে মোট তিন হাজার ৫৮২টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। এতে পুরুষ ভোটার ৩৫ লাখ ৮৬ হাজার ৩৫৬ এবং নারী ভোটার ৩৫ লাখ ৭৬ হাজার ৪০ জন। মোট ভোটার ৭১ লাখ ৬২ হাজার ৩৯৬ জন। ২৩৪টি পৌরসভার ২৩৪টি মেয়র পদ ছাড়াও সংরক্ষিত ওয়ার্ডের ৭৩৮ নারী কাউন্সিলর পদে, দুই হাজার ৯৫২টি সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে নির্বাচন হবে। ভোটগ্রহণের দায়িত্বে থাকবেন মোট ৬১ হাজার ১৪৩ জন কর্মকর্তা।
দলগুলোকে পাঁচ দিনের মধ্যে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির তালিকা পাঠাতে হবে : নির্বাচন পরিচালনা বিধি অনুসারে রাজনৈতিক দলের মেয়র প্রার্থীর মনোনয়নে দলের সভাপতি/ সাধারণ সম্পাদক বা সমপর্যায়ের পদাধিকারী বা তাদের কাছ থেকে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির প্রত্যয়নপত্র লাগবে। ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম তফসিল ঘোষণার পাঁচ দিনের মধ্যেই সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার  ও নির্বাচন কমিশনকে জানাতে হবে।
প্রার্থী মনোনয়নে দলের একাধিক পছন্দের সুযোগ নেই : সংসদ নির্বাচনে দলগুলো একাধিক প্রার্থী মনোনয়ন দিতে পারে। পরে একজন প্রার্থীকে চূড়ান্ত মনোনয়ন দেয়া হয়। ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দলগুলোকে বিশেষ সুবিধা দিতেই এ বিধান চালু করে। এর ফলে প্রাথমিকভাবে মনোনীত প্রার্থীদের প্রয়োজনীয় যোগ্যতার বিষয়ে কারো সমস্যা দেখা দিলে দলগুলো বিকল্প ব্যবস্থা নিতে পারে। নির্বাচন কমিশন পৌরসভা নির্বাচনেও একই বিধান রাখতে চেয়েছিল। কিন্তু সরকার একাধিক পছন্দের এ সুযোগ রাখার পক্ষে না থাকায় নির্বাচন কমিশনের ওই চাওয়া পূর্ণ হয়নি।
সাংবাদিকদের ভোটকেন্দ্রে প্রবেশে বাধা নেই : সিইসি জানান, পৌরসভা নির্বাচন পর্যবেক্ষণ করতে সাংবাদিকদের ভোটকেন্দ্রে প্রবেশে বাধা দেয়া হবে না। সুনির্দিষ্ট পরিচয়পত্র দেখিয়ে সাংবাদিকরা ভোটকেন্দ্র পর্যবেক্ষণ করতে পারবেন। গত সিটি কর্পোরেশন নির্বাচনে যেটি ঘটেছিল, তা অনাকাক্সিক্ষত বলেও উল্লেখ করেন তিনি।
৪৮ ঘণ্টার মধ্যে পোস্টার-ব্যানার অপসারণ : তফসিল ঘোষণার  সময় থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে সম্ভাব্য প্রার্থীদের নামে প্রচারিত সব পোস্টার-ব্যানার নামিয়ে ফেলার নির্দেশ দিয়েছেন সিইসি। এ ৪৮ ঘণ্টার মধ্যে এসব পোস্টার-ব্যানার না সরালে মনোনয়নপত্র দাখিলের পর সংশ্লিষ্ট প্রার্থীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।
নির্বাচনি ব্যয় : নির্বাচন কমিশন সচিবালয় জানায়, সংশ্লিষ্ট বিধিমালা অনুসারে মেয়র প্রার্থীর জন্য প্রতি পৌরসভায় রাজনৈতিক দল সর্বোচ্চ এক লাখ টাকা ব্যয় করতে পারবেন। এ ছাড়া চেকের মাধ্যমে সর্বোচ্চ ২০ হাজার টাকা অনুদান নিতে পারবে প্রার্থীরা। মেয়র পদে ব্যক্তিগত খরচ অনধিক ২৫ হাজার ভোটার সম্বলিত পৌরসভার ক্ষেত্রে সর্বোচ্চ ১০ হাজার টাকা, ২৫ হাজার এক হতে ৫০ হাজার ভোটার সম্বলিত পৌরসভার ক্ষেত্রে সর্বোচ্চ ২০ হাজার টাকা, ৫০ হাজার এক হতে এক লাখ ভোটার সম্বলিত পৌরসভার ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ হাজার টাকা এবং এক লাখ এক ও তদূর্ধ্ব ভোটার সম্বলিত পৌরসভার ক্ষেত্রে সর্বোচ্চ ৫০ হাজার টাকা ব্যয় করত পারবেন। এ ছাড়া নির্বাচনি ব্যয় বাবদ উল্লেখিত ভোটার সংখ্যার ক্রমানুসারে দুই লাখ, তিন লাখ, চার লাখ  ও পাঁচ লাখ টাকা ব্যয় করতে পারবেন। কাউন্সিলর পদে ব্যক্তিগত খরচ পাঁচ থেকে সর্বোচ্চ ১৫ হাজার টাকা এবং নির্বাচনি ব্যয় বাবদ ৫০ হাজার থেকে সর্বোচ্চ দুই লাখ টাকা খরচ করতে পারবেন।
মনোনয়নপত্র সংগ্রহ করতে মেয়র নির্বাচনের ক্ষেত্রে, প্রতিটি মনোনয়নপত্রের সাথে, অনধিক ২৫ হাজার ভোটার সম্বলিত নির্বাচনি এলাকার জন্য ১৫ (পনের) হাজার টাকা, ২৫ হাজার এক থেকে ৫০ হাজার ভোটার সম্বলিত নির্বাচনি এলাকার জন্য ২০ হাজার টাকা, ৫০  হাজার এক  থেকে এক লাখ ভোটার সম্বলিত নির্বাচনি এলাকার জন্য ২৫ হাজার টাকা এবং এক লাখ ও তদূর্ধ্ব ভোটার সম্বলিত নির্বাচনি এলাকার জন্য ৩০ হাজার টাকা ট্রেজারি চালান বা কোন তফসিলি ব্যাংকের পে-অর্ডার বা পোস্টাল অর্ডার করে জমা দিতে হবে। এ ছাড়া কাউন্সিলর প্রার্থীদের ক্ষেত্রে প্রতি মনোনয়নপত্রের সঙ্গে পাঁচ হাজার টাকা জমা দিতে হবে।
ইসি সূত্র জানায়, চলমান হালনাগাদে নতুন অন্তর্ভুক্ত ভোটাররা আসন্ন পৌরসভা নির্বাচনে ভোট দিতে পারবেন না। বিদ্যমান ভোটার তালিকার ভোটাররা কেবল নির্বাচনে অংশগ্রহণ ও ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।
এদিকে গতকাল এ নির্বাচনের মনোনয়নপত্র ও কাউন্সিলর পদের ব্যালট মুদ্রণে অনুমতি দিয়েছে কমিশন। মনোনয়নপত্র আজ মঙ্গলবার বিজিপ্রেস থেকে জেলা নির্বাচন কর্মকর্তাদের সংগ্রহ করতে বলা হয়েছে।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার আবু হাফিজ, মো. শাহ নেওয়াজ, ইসি সচিব সিরাজুল ইসলাম ও জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান।
ইসির মাত্র ৪৬ জন নিজস্ব কর্মকর্তা রিটার্নিং অফিসার : নির্বাচন কমিশন (ইসি)  ২৩৪টি পৌরসভায় যাদের রিটার্নিং অফিসার নিয়োগ করেছে তাদের মধ্যে ইসির নির্বাচন কর্মকর্তা মাত্র ৪৬ জন। এরা সংশ্লিষ্ট জেলার জেলা নির্বাচন কর্মকর্তা। বাকিরা অতিরিক্ত জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা।