বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

ভারত মহাসাগরে মৌসুমি ঝড়, বাংলাদেশেও আশঙ্কা



 
ডেস্ক রিপোর্ট ।।

উত্তর ভারত মহাসাগরে সৃষ্ট এক বা একাধিক মৌসুমি ঝড়ের প্রভাবে আগামী নভেম্বর মাসের প্রথম সপ্তাহে বাংলাদেশে ঝড়বৃষ্টি দেখা দিতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়াভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আকু ওয়েদার।
চলতি সপ্তাহে ধীরে ধীরে শক্তি সঞ্চয় করে এই ঝড়গুলো পরের সপ্তাহে ভারতের দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব উপকূল, ওমান ও ইয়েমেনে আঘাত হানতে পারে। যার প্রভাব পড়তে পারে বাংলাদেশেও।
সাধারণত প্রতি বছরই অক্টোবরের শেষ ও পুরো নভেম্বর মাস জুড়ে উত্তর ও উত্তর পূর্ব ভারত মহাসাগরে মৌসুমি ঝড়ের প্রকোপ দেখা দেয়।
অ্যানটার্কটিকা থেকে আসা শীতল পানির স্রোত শ্রীলঙ্কা এবং ভারতের দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ-পশ্চিম উপকূলের অপেক্ষাকৃত শীতল পানির স্রোতের সঙ্গে মিলিত হওয়াই এসব ঝড়ের কারণ।
তেমনই একটি ঝড় ২৮ অক্টোবর শ্রীলঙ্কার পূর্ব উপকূল অতিক্রম করে চলতি সপ্তাহের শেষে ভারতের দক্ষিণপূর্ব উপকূলে আঘাত হানতে পারে বলে জানিয়েছে আকু ওয়েদার।
তবে চলতি সপ্তাহ শেষ না হওয়া পর্যন্ত আগে ঝড়ের গতিপথ সম্পর্কে পরিষ্কার কিছু বলা যাচ্ছে না বলে জানিয়েছে আবহাওয়া বিষয়ক ওয়েবসাইটটি।
এ ধরনের মৌসুমি ঝড়ের প্রভাবে উপদ্রুত এলাকায় ভারী বৃষ্টি ও এর প্রভাবে বন্যা দেখা দিতে পারে। বাতাসের গতিবেগ দাঁড়াতে পারে ঘণ্টায় ৬২ কিলোমিটার পর্যন্ত। মৌসুমি ঝড় সৃষ্টি না হলেও এর প্রভাবে উপকূলীয় অঞ্চলে বয়ে যেতে পারে ঝড়ো হাওয়া।
আকু ওয়েদারের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ জেসন নিকোলাস বলেন, পরিস্থিতির পরিবর্তন না হলে আপাতত বলা যায়, মৌসুমি ঝড়ের প্রভাবে শ্রীলঙ্কা ও ভারতের দক্ষিণ পূর্ব উপকূলীয় অঞ্চলে ব্যাপক বৃষ্টিপাত হবে। এর ফলে এসব এলাকায় বন্যার আশঙ্কা রয়েছে।এছাড়া এই ঝড়ের প্রভাব উত্তর-পূর্ব দিকে আরও বিস্তৃত হয়ে পরবর্তী সপ্তাহের পুরোটা জুড়ে বাংলাদেশ ও মায়ানমারের কোনো কোনো অংশে ব্যাপক বৃষ্টিপাত ঘটাবে।
এদিকে প্রায় একই সময়ে অনুরূপ একটি মৌসুমি ঝড় তৈরি হচ্ছে আরব সাগরে। আগেরটির তুলনায় শক্তিশালী এ ঝড় উত্তর-পশ্চিম ভারত মহাসাগর সংলগ্ন সোমালিয়া, ইয়েমেন এবং ওমানের দক্ষিণে আঘাত হানবে বলে জানিয়েছে ওয়েবসাইটটি।
সৌজন্যে –

timewatch.com