শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

আজ শেরে বাংলা এ কে ফজলুল হকের ৫৪ তম মৃত্যুবার্ষিকী : জন্মস্থান বিস্মৃতির অতলে হারিয়ে যাচ্ছে !



Sher-E-Bangla bari

বিশ্বজিৎ রায় :

অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী ও বাংলার বাঘ খ্যাত জাতীয় নেতা শের-ই বাংলা একে ফজলুল হকের ৫৪ তম মৃত্যুবার্ষিকী আজ। ১৮৭৩ সালের ২৬ অক্টোবর ঝালকাঠি জেলার রাজাপুর উপজেলার সাতুরিয়ার মিয়া বাড়িতে মাতুলালয়ে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৬২ সালের এই দিনে তিনি ৮৬ বছর বয়সে মৃত্যুবরন করেন। তাঁর বাবা বিশিষ্ট আইনজীবী মোহাম্মদ ওয়াজেদ আলী ও মাতা সৈয়দুন্নেছা। শেরে বাংলা এ কে ফজলুল হক ছিলেন উপমহাদেশের এক অসাধারণ প্রজ্ঞাবান রাজনৈতিক নেতা। প্রায় অর্ধ-শতাব্দীর অধিককাল তিনি গণমানুষের কল্যাণে কাজ করে গেছেন। তার অসাধারণ ব্যক্তিত্ব, রাজনৈতিক প্রজ্ঞা ও দূরদর্শিতা আগামী প্রজন্মের জন্য অনুসরণীয় হয়ে থাকবে।এই গুণি মানুষের মৃত্যুবার্ষিকীতে জানাই শ্রদ্ধাঞ্জলি। Sher-E-Bangla
জন্মের পর থেকে শৈশবের বেশির ভাগ সময়ই শের-ই বাংলার কেটেছে রাজাপুর উপজেলার সাতুরিয়াস্থ তাঁর মামার বাড়িতে। সেখানে তারঁ বহু জন্মস্মৃতি থাকলেও তা এখন বিলুপ্ত প্রায়। দীর্ঘদিনের উন্নয়নের ছোঁয়া বঞ্চিত তাঁর জন্মস্থান সাতুরিয়ায় মিয়া বাড়ির সেই আঁতুরঘর ও দালান এখন সংস্কারবিহীন জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে। সেই বাড়ীতে এখন তার এক দূর সম্পর্কের আত্মীয় বসবাস করছেন। মাত্র কয়েক বছর আগেও শের-ই বাংলার ব্যবহৃত নানা আসবাবপত্র সেখানে দেখা গেলেও এখন আর কোন অস্বিত্ব নেই সেগুলোর। এছাড়াও এই এলাকায় শের-ই বাংলার প্রতিষ্ঠিত সাতুরিয়া এমএম মাধ্যমিক বিদ্যালয় নামে সেখানে একটি শিক্ষা প্রতিষ্ঠান থাকলেও তার ভবনসহ শিক্ষা ব্যবস্থা নানা সমস্যায় জর্জরিত হয়ে আছে। এমনকি দূর-দূরান্ত থেকে অনেক পর্যটকরা এখানে এসে কোন স্মৃতি না দেখে হতাশ হয়ে ফিরে যাচ্ছেন। এখানে স্থানীয়দের শের-ই বাংলা স্মৃতি জাদুঘরের দাবী দীর্ঘদিনের।
এই রকম একজন মহান নেতার জন্মস্থান নানা কারনে অবহেলিত হয়ে আছে। তাঁর জন্মভবনটি সংস্কার করে তাঁর স্মৃতি সংরক্ষণ করা অতি প্রয়োজন।