শনিবার, ২৬ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বের সেরা ফুটবল খেলোয়াড়ের কার বেতন কত?



JuNEG
বিশ্বের সব ফুটবলপ্রেমী সমর্থক তাদের খেলা উপভোগের পাশাপাশি জানতে আগ্রহী হয় তাদের প্রিয় খেলোয়াড়ের কার কত বেতন। খেলার বিনিময়ে বাৎসরিক কত আয় করেন কিংবা খেলাবহির্ভূত তাদের আয়-ই বা কত।

পাঠকদের কৌতূহল মেটাতেই এ প্রতিবেদনে তুলে ধরা হয়েছে বিশ্বের সেরা ১৪ খেলোয়াড়ের নাম, দেশ, ক্লাব ও তাদের বাৎসরিক আয়ের খতিয়ান। খেলোয়াড় ও তাদের বাৎসরিক আয়ের পরিমাণ অনুযায়ী শীর্ষ তালিকায় সবার শীর্ষে রয়েছেন আর্জেন্টিনার লিওনেল মেসি।

এরপরই রয়েছেন পর্তুগালের ক্রিশ্চিয়ান রোনালদো, ব্রাজিলের নেইমার, স্পেনের আন্দ্রেস ইনিয়েস্তা, জার্মানির মারিও গোটশে, বেলজিয়ামের ইডেন হ্যাজার্ড, ফ্রান্সের পল পোগবা, ইংল্যান্ডের ওয়েন রুনি, চিলির আর্তুরো ভিদাল, ক্রোয়েশিয়ার লুকা মডরিচ প্রমুখ।

mundial-brasil-2014-1915801w620লিওনেল মেসি:
আর্জেন্টিনার রোজারিওর এক দরিদ্র পরিবারে জন্ম লিওনেল আন্দ্রেস মেসির। অথচ সেই দরিদ্র পরিবারের সন্তান ২৬ বছর বয়সী মেসিই এখন বিশ্বের সব চেয়ে দামি ফুটবলার।

চলতি বছর তার আয়ের আর্থিক মূল্য পরিমাপ হয়েছে ১০৫ দশমিক ৬ মিলিয়ন পাউন্ড বা বাংলাদেশি টাকায় ১ হাজার ৪২৫ কোটি টাকা। খেলায় এ নৈপুণ্যতার সুবাদে তিনি প্রতি সপ্তাহে আয় করেন প্রায় ৩ লাখ ১৩ হাজার পাউন্ড বা ৪ কোটি ২২ লাখ ৫০ হাজার টাকা। ফ্রান্স ফুটবল ম্যাগাজিন কর্তৃক প্রকাশিত এক জরিপে টানা তিনবারের ফিফা বর্ষসেরা এই ফুটবলারের আয় পরিমাণ নিয়ে অবশ্য ইউরো মূল্য বিবেচনায় দাবি করা হয়, তার বার্ষিক আয় সব মিলিয়ে ৩৩ মিলিয়ন ইউরো বা ৩৫৬ কোটি ৪০ লাখ টাকা।

এর মধ্যে ১ কোটি ৫ লাখ ইউরো বা ১১৩ কোটি ৪০ লাখ টাকা বেতন এবং দেড় কোটি ইউরো ১৬ কোটি ২০ লাখ টাকা বোনাস। বাকি ২ কোটি ১০ লাখ ইউরো বা ২২৬ কোটি ৮০ লাখ টাকা আসে বিজ্ঞাপন ও স্পন্সরশিপ চুক্তি থেকে। আর ডলার মূল্যে তার বাৎসরিক আয় পরিমাপ করা হয়েছে ৬ কোটি ৫০ লাখ ডলার বা ৪৭১ কোটি ৯০ লাখ টাকা। এর মধ্যে ৪ কোটি ৩০ লাখ ডলার বা ৩৩৫ কোটি ৪০ লাখ টাকা তিনি তার ক্লাব বার্সেলোনা থেকে আয় করেন।
Cristiano Ronaldoক্রিশ্চিয়ানো রোনাল্ডো:
পর্তুগালের জাতীয় দলের অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর বাৎসরিক মোট আয়ের পরিমাণ ৮ কোটি ৮০ লাখ পাউন্ড (জিবি) বা ১ হাজার ১৮৮ কোটি টাকা। এর মধ্যে বার্ষিক বেতন থেকে পান ১ কোটি ৩০ লাখ ইউরো বা ১৪০ কোটি ৪০ লাখ টাকা। এছাড়া বিভিন্ন চুক্তি থেকে পান ১ কোটি ৫৫ লাখ ইউরো বা ১৬৭ কোটি ৪০ লাখ টাকা। বাকি আয়ের উৎস বোনাস।

 

 

 

3. 51ff2e1d877a8-Neymarনেইমার:
খুব অল্প সময়েই এই তারকা ফুটবলার তার নৈপুণ্য প্রদর্শনের মাধ্যমে সবার নজরে চলে আসেন। একই সঙ্গে হয়ে ওঠেন দামি ফুটবলারও। সব চেয়ে কমবয়সী ব্রাজিলিয়ান ফুটবলার নেইমার ক্লাব পর্যায়ে খেলে থাকেন স্পেনের বার্সেলোনার হয়ে। এ মুহূর্তে তার মোট আয় ৫ কোটি ২৮ লাখ পাউন্ড বা ৭১২ কোটি ৮০ লাখ টাকা। এর মধ্যে নিজের ক্লাব বার্সেলোনা থেকে প্রতি মৌসুমে পেয়ে থাকেন ১ কোটি ২০ লাখ ডলার বা ৯৩ কোটি ৬০ লাখ টাকা।

 

 

 

 

4. Andres-Iniesta2আন্দ্রেস ইনিয়েস্তা:
স্পেনের খেলোয়াড় আন্দ্রেস ইনিয়েস্তার মোট আয় ৪ কোটি ৮৪ লাখ পাউন্ড বা ৬৫৩ কোটি টাকা। ৩০ বছর বয়সী এ বিশ্বসেরা ফুটবলারের খেলেন বার্সেলোনার মিডফিল্ডার হয়ে।

 

 

 
5. s-610মারিও গোটশে:
জার্মানির মারিও গোটশে স্থানীয় ক্লাব ‘বায়ার্ন মুনিক’র হয়ে খেলে দ্রুতই আয়ের দিক থেকে শীর্ষপর্যায়ে চলে এসেছেন। বর্তমানে তার আয় স্পেনের আন্দ্রেস ইনিয়েস্তার আয়ের সমপরিমাণ ৪ কোটি ৮৪ লাখ পাউন্ড বা ৬৫৩ কোটি টাকা।

 

 

 

 

 

 

 

6. ronnyওয়েন রুনি:
এ তালিকায় বর্তমানে ৫ম স্থানে রয়েছেন ইংল্যান্ডের তারকা ফুটবলার ২৮ বছর বয়সী ওয়েন রুনি। তার মোট আয় ৩ কোটি ৯৬ লাখ পাউন্ড বা ৫৩৪ কোটি ৬০ লাখ টাকা। এক মৌসুমে তার আয় ২ কোটি ২০ লাখ ডলার বা ১৭১ কোটি ৬০ লাখ টাকা। ম্যানচেস্টার ইউনাইটেড ক্লাবের হয়ে খেলা এই তারকা খেলোয়াড়ের ২০১২ সালে আয় ছিল ২ কোটি ৬ লাখ পাউন্ড বা ২৭৮ কোটি ১০ লাখ। ২০১১ সালে ছিল ২ কোটি ৭ লাখ পাউন্ড বা ২৭৯ কোটি ৪৫ লাখ টাকা।

 

 

 

7. eden-hazardইডেন হ্যাজার্ড:
২৩ বছর বয়সী বেলজিয়ামের ইডেন হ্যাজার্ড খেলেন ইংল্যান্ডের চেলসিয়া ক্লাবের হয়ে। এবারের বিশ্বকাপ মৌসুমে তিনিও সব চেয়ে দামি খেলোয়াড়দের একজন। বর্তমানে ইডেন হ্যাজার্ডের বাৎসরিক আয়ের অর্থমূল্য দাঁড়িয়েছে ইংল্যান্ডের ওয়েন রুনির সমতুল্য ৩ কোটি ৯৬ কোটি পাউন্ড বা ৫৩৪ কোটি ৬০ লাখ টাকায়।

 

 

 

 

8. pobgaপল পোগবা:
বিশ্বকাপ ফুটবলে নিজ দেশের হয়ে খেলছেন ফ্রান্সের অধিবাসী পল পোগবা। ক্লাব পর্যায়ে খেলেন ইতালির জুভেন্টাসের হয়ে। ২৩ বছর বয়সী পলের মোট আয়ও ৩ কোটি ৯৬ লাখ পাউন্ড বা ৫৩৪ কোটি ৬০ লাখ টাকা।

 

 
9. -ARturo-Vidal-imageআর্তুরো ভিদাল:
২৭ বছর বয়সী চিলির আর্তুরো ভিদালের বাৎসরিক আয় ৩ কোটি ৮৭ কোটি পাউন্ড বা ৫২২ কোটি ৪৫ লাখ টাকা। খেলে থাকেন ইতালির জুভেন্টাস ক্লাবের হয়ে। চিলির জাতীয় দলের হয়ে এবারের বিশ্বকাপে খেলছেন তিনি।

 

 

 

 

10. -modricলুকা মডরিচ:
ক্রোয়েশিয়ার জাতীয় দলের খেলোয়াড় লুকা মডরিচও বর্তমান বিশ্ব ফুটবলের সেরা খেলোয়াড়দের একজন। সে সুবাদে তার আয়ও সেরা দশ খেলোয়াড়ের তালিকায় উঠে এসেছে। খেলেন স্পেনের রিয়াল মাদ্রিদে। তার বাৎসরিক আয় ৩ কোটি ৫২ লাখ পাউন্ড বা ৪৭৫ কোটি ২০ লাখ টাকা।

 

 

 

 

11. Radamel-Falcao..রাদামেল ফ্যালকাও:
কলম্বিয়ান এই ফুটবলার খেলে থাকেন এএস মোনাকো ক্লাবের হয়ে। তিনি দামি ফুটবলারদের তালিকায় রয়েছেন ৫ম স্থানে। তার বাৎসরিক আয় প্রায় ২ কোটি ৬০ লাখ ডলার বা ২০২ কোটি ৮০ লাখ টাকা।

 

 

 

12. agueroসার্গিও আগুয়েরো:
দামি ফুটবলারদের তালিকায় আরও রয়েছেন আর্জেন্টিনার এই তারকা ফুটবলারও। তার আয়ের মোট অর্থমূল্য ২ কোটি ১০ লাখ ডলার বা ১৬৩ কোটি ৮০ লাখ টাকা। যার মধ্যে তার ক্লাব ম্যানচেস্টার সিটি থেকেই শুধু আয় ১ কোটি ৭০ লাখ ডলার বা ১৩২ কোটি ৬০ লাখ টাকা।

 

 

 

 

13. tureeইয়াইয়া টুরে:
ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার এই আফ্রিকান ফুটবলারও তার ২ কোটি ১০ লাখ ডলার ১৬৩ কোটি ৮০ লাখ টাকা আয়ের অধিকারী হয়ে যৌথভাবে ৯ম স্থানে রয়েছেন। এর বাইরে অন্যান্য খাত থেকে তার আয় রয়েছে।

 

 

 

 

14. toreshফার্নান্দো টরেস:
স্পেনের হয়ে বিশ্বকাপ খেলা এই তারকা ফুটবলার ক্লাব পর্যায়ে খেলে চেলসিয়ার হয়ে। বর্তমানে তিনিও দামি ফুটবলারদের কাতারে রয়েছেন। তার মোট আয়ের অর্থমূল্যের পরিমাণ হচ্ছে ২ কোটি ডলার বা ১৫৬ কোটি টাকা।

সৌজন্যে- ডেইলি সিলেট