বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জে মণিপুরী স্কুলের বার্ষিক ফলাফল ঘোষনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত



Pic--UNO-2
কমলকুঁড়ি রিপোর্ট ॥
মৌলভীবাজারে কমলগঞ্জে মণিপুরী ভাষা গবেষণা ও উন্নয়ন সংস্থার আয়োজনে আদমপুর ইউনিয়নের নয়াপত্তন গ্রামে মণিপুরী ‘কাংশং’ এ কমলগঞ্জ ও শ্রীমঙ্গল উপজেলায় অবস্থিত ৪টি মণিপুরী স্কুলের শিক্ষার্থীদের মধ্যে অনুষ্ঠিত বার্ষিক পরীক্ষার ফলাফল ঘোষনা ও পুরস্কার বিতরণ শুক্রবার (৬ মার্চ) দুপুর সাড়ে ১২টায় অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ জাহিদুল ইসলাম মিঞা। মণিপুরী স্কুল পরিচালনা কমিটি, কমলগঞ্জ এর সভাপতি থোঙাম প্রহল্লাদ সিংহের সভাপতিত্বে ও অহৈবম অঞ্জুুর সঞ্চালনায় অনুষ্ঠানে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মণিপুরী ভাষা গবেষণা ও উন্নয়ন সংস্থা, সিলেট এর সভাপতি কবি এ কে শেরাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মণিপুরী ভাষা গবেষণা ও উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক ইবুংহাল সিংহ শ্যামল, কবি হামোম তনু বাবু প্রমুখ।
অনুষ্ঠানে জেলার সেরা সরকারী কর্মকর্তা নির্বাচিত হওয়ায় কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ জাহিদুল ইসলাম মিঞাকে মণিপুরী ভাষা গবেষণা ও উন্নয়ন সংস্থার পক্ষ থেকে একটি সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়। সবশেষে মণিপুরী স্কুলের কৃতি শিক্ষার্থীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়।
উল্লেখ্য, কয়েক হাজার বছরের পুরনো মণিপুরী লিপি বিলুপ্তির অন্ধকার থেকে তুলে এনে মণিপুর রাজ্যের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করে পুণরায় চালু হওয়ার প্রেক্ষাপটে বাংলাদেশেও মণিপুরী লিপি ও ভাষা শিক্ষার জন্য প্রতিষ্ঠা করা হয় ‘মণিপুরী স্কুল’। মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলায় ৩টি এবং শ্রীমঙ্গল ও জুড়ী উপজেলায় ১টি করে মণিপুরী স্কুল স্থাপিত হয়েছে। তাছাড়া সিলেট শহরেও ১টি এবং হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় ১টি সহ মোট ৭টি মণিপুরী স্কুলে প্রথম থেকে পঞ্চম শ্রেণিতে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের মধ্যে মণিপুরী লিপি ও ভাষা শিক্ষাদান কার্যক্রম চলছে। কমলগঞ্জ ও শ্রীমঙ্গল উপজেলায় অবস্থিত এরকম ৪টি স্কুলের শিক্ষার্থীদের মধ্যে অনুষ্ঠিত বার্ষিক পরীক্ষার ফলাফল ঘোষনা ও পুরস্কার বিতরণ শুক্রবার সকাল ১১টায় আদমপুর ইউনিয়নের নয়াপত্তন গ্রামে মণিপুরী ‘কাংশং’ এ অনুষ্ঠিত হয়