বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

শমশেরনগর বই মেলায় কবি দিলওয়ারসহ ৯জনকে শমশেরনগর পদক প্রদান ॥ মণিপুরী ললিতকলা একাডেমীতে মাতৃভাষা উদযাপন



কমলকুঁড়ি রিপোর্ট ॥
মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগরে শনিবার দিনব্যাপী একুশের বই মেলা অনুষ্ঠিত হয়। বই মেলায় ৫টি বিভাগে অবদান রাখার জন্য গণ মানুষের কবি দিলওয়ারসহ নয় ব্যক্তিকে শমশেরনগর পদক প্রদান করা হয়। আন্তর্জাতিক মতিৃভাষা দিবস উদযাপন উপলক্ষে শনিবার সন্ধ্যায় কমলগঞ্জের মাধবপুর ইউনিয়নের শিববাজারস্থ মণিপুরী ললিতকলা একাডেমীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
শমশেরনগর সাহিত্যাঙ্গনের আয়োজনে ২১ ফেব্রুয়ারি শনিবার স্থানীয় শহীদ মিনার চত্তরে শমশেরনগর বই মেলা অনুষ্ঠিত হয়। মোট ১২টি বইয়ের স্টল নিয়ে এবারের মেলা সাজানো হলেও সকাল আটটা থেকে সন্ধ্যা পর্যন্ত শহীদ মিনার বেদীতে পরিবেশিত হয় নৃত্য, কবিতা আবৃত্তি ও সংগীতানুষ্ঠান। মেলায় বেশ কয়েকটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। সন্ধ্যার পূর্বে বই মেলায় গণ মানুসের কবি দিলওয়ারসহ ৯জন ব্যক্তিকে শমশেরনগর পদক প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) প্রকাশ কান্তি চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান, কমলগঞ্জ ইউএনও মোহাম্মদ জাহিদুল ইসলাম মিঞা, লেখক অধ্যক্ষ রসময় মোহান্ত, যুক্তরাজ্য প্রবাসী লেখক-সাংবাদিক ইসহাক কাজল, মুক্তিযুদ্ধ বিষয়ক প্রবাসী লেখক তাজুল মোহাম্মদ। স্থানীয় ইউপি চেয়ারম্যান জুয়েল আহমদের সহায়তায় এবার শমশেরনগর বই মেলায় ৫টি বিভাগে অবদান রাখার জন্য ৫টি মরনোত্তরসহ ৯জন ব্যক্তিত্বকে শমশেরনগর পদক প্রদান হয়। পদক প্রাপ্তরা হলেন, বিশেষ সম্মাননা (মরনোত্তর) গণ মানুষের কবি দিলওয়ার, সংস্কৃতিতে মীর লিয়াকত আলী, সংস্কৃতিতে মরহুম সৈয়দ শামছুদ্দীন (মরনোত্তর), ক্রীড়ায় মরহুম মো: খুরশেদ আলী চৌধুরী ( মরনোত্তর), ক্রীড়ায় শিক্ষক আমীর আলী, সাহিত্যে (মরনোত্তর) এম এ জলিল, সাহিত্যে রসময় মোহান্ত, শিক্ষায় সবর উদ্দীন আহমদ ও শিক্ষায় মরহুম হাজী মো: উস্তওয়ার (মরনোত্তর)। আয়োজকরা জানান, এ দ্বারাটি অব্যাহত থাকবে। শমশেরনগর সাহিত্যাঙ্গনের সভাপতি অধ্যক্ষ ম. মুর্শেদুর রহমান জানান, প্রতি বছর ভাষার মাস ফেব্রুয়ারিতে স্থানীয়ভাবে বই মেলার আয়োজন করার লক্ষ্য নিয়েই এ যাত্রা শুরু করা হয়।
এদিকে শনিবার সন্ধ্যায় (২১ ফেব্রুয়ারী) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে কমলগঞ্জের মাধবপুর ইউনিয়নের শিববাজারস্থ মণিপুরী ললিতকলা একাডেমীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। একাডেমীর পরিচালক রামকান্ত সিংহের সভাপতিত্বে ও কবি-নাট্যকার শুভাসীষ সমীরের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন এড. জয়মোহন সিংহ, প্রবীন শিক্ষাবিদ রাজকান্ত সিংহ, লেখক-গবেষক ড. রনজিত সিংহ, গবেষক শামসুদ্দিন আকবর, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, মণিপুরী ললিতকলা একাডেমীর গবেষনা কর্মকর্তা প্রভাস সিংহ প্রমুখ। সবশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে মণিপুরী ললিতকলা একাডেমীর সংগীত শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করেন।