শনিবার, ১ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

ফ্রান্স সরকার নেপোলিয়নের বাড়ি বিক্রি করে দিচ্ছে



কমলকুঁড়ি রিপোর্ট ॥

ফরাসি সেনানায়ক নেপোলিয়ন বোনাপার্ট। নির্বাসিত থাকার সময়ই তার মৃত্যু হয়। যদিও জানা যায় নেপোলিয়নকে আর্সেনিক খাইয়ে মারা হয়েছিল। তারপর দীর্ঘ যুদ্ধ এবং অর্থনৈতিকভাবে খারাপ পরিস্থিতির মোকাবেলা করে ফ্রান্সকে তার হারিয়ে ফেলা ঐতিহ্য উদ্ধার করতে হয়। এর পর থেকে নেপোলিয়নকে জাতীয় বীর হিসেবে স্বীকৃতি দিয়ে আসছে ফ্রান্স।

ওয়াটারলু যুদ্ধের সময় নেপোলিয়ন ইতালির ভিলা লা ভোগলিনা নামের একটি বাড়িতে অবস্থান করেছিলেন। সেই বাড়িটি মোট ৬০ একর ভূমির উপর তৈরি করা। বাড়িটিতে মোট ৭৪টি কক্ষ আছে। এরমধ্যে ১৩টি শয়নকক্ষ, ৯টি গোসলখানা এবং একটি ব্যক্তিগত চ্যাপেল ঘর আছে যেখানে ৩০ জন মানুষ একসঙ্গে বসতে পারে। তৎকালীন বিখ্যাত স্থাপত্যবিদ ফিলিপ্পো জুভেরা এই ঐতিহাসিক বাড়িটির নকশা করেছিলেন নেপোলিয়নের জন্য।

সম্প্রতি ফ্রান্স সরকার সিদ্ধান্ত নিয়েছে নেপোলিয়ন বোনাপার্টের (জাতীয় বীর) ব্যবহৃত বাড়িটি বিক্রি করে দেবার। তবে এই বাড়িটি যে দামে বিক্রি করার কথা ভাবছে ফ্রান্সের সরকার তা নিয়ে কিছুটা বিতর্কের সৃষ্টি হয়েছে। গোটা বাড়ির দাম ধরা হয়েছে মাত্র তিন দশমিট আট মিলিয়ন পাউন্ড। এই বাড়িটি কেন এতো কম দামে কেন বিক্রি করে দেয়া হচ্ছে সে বিষয়ে ফ্রান্স সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো বিবৃতি দেয়া হয়নি। তবে ফ্রান্সের বিশেষজ্ঞদের মধ্যে অনেকে ধারণা, ফ্রান্স তার যুদ্ধের হারের স্মৃতি নষ্ট করে ফেলার জন্যই বাড়িটিকে বিক্রি করে দিতে চাচ্ছে।

নেপোলিয়ন এই বাড়ি থেকেই ২১৫ বছর আগে ঐতিহাসিক মারেঙ্গো যুদ্ধের নেতৃত্ব দিয়েছিলেন। সে সময় ফ্রান্স অস্ট্রিয়ার বিরুদ্ধে যুদ্ধ করছিল। সেই যুদ্ধে অস্ট্রেলিয়ানরা হেরে যাওয়ার পর সকল যুদ্ধ বন্দীদের ফ্রান্সের বড় বড় দালান তৈরির কাছে ব্যাবহার করা হয়।

সাহস ২৪. কম