বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ২১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

কমলগঞ্জে লোক গবেষক ও লেখক চৌধুরী হারুন আকবর স্মরণে শোক সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত



Pic--Suksova,_Kamalgonj--2[1]

কমলকুঁড়ি রিপোর্ট ॥
মৌলভীবাজারের কমলগঞ্জে বিশিষ্ট লোক গবেষক, লেখক ও সাবেক জেলা রেজিষ্টার চৌধুরী হারুন আকবর স্মরণে এক শোক সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। রোববার (৪ জানুয়ারি) বিকাল ৪টায় পতনঊষার ইউনিয়নের আহমদ নগর দাখিল মাদ্রাসার উদ্যোগে মাদ্রাসা মাঠে আয়োজিত শোকসভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ এমপি।
আহমদ নগর দাখিল মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি বদরুজ্জামান চৌধুরী (জহির) এর সভাপতিত্বে ও শিক্ষক মাওলানা তরাজুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান, উপজেলা আওয়ামীলীগ সভাপতি এম, মোসাদ্দেক আহমেদ মানিক, ডা. মৃগেন কুমার দাস চৌধুরী, অবসরপ্রাপ্ত সিভিল সার্জন ডা. শফিক উদ্দিন আহমদ, অধ্যক্ষ মামুনুর রশীদ, বিশিষ্ট লোক গবেষক মাহফুজুর রহমান, বিশিষ্ট রাজনীতিবিদ মৌলভী আব্দুল ওয়ালী সিদ্দিকী, পতনঊষার ইউপি চেয়ারম্যান সেলিম আহমদ চৌধুরী, লেখক-গবেষক আহমদ সিরাজ, কবি সাইয়্যিদ ফখরুল, পূবালী ব্যাংকের আইন কর্মকর্তা এড: আবু তাহের, কমলগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র-১ মো. আনোয়ার হোসেন, মুক্তিযুদ্ধের সংগঠক আং নুর মাষ্টার, সাংবাদিক আব্দুল হান্নান চিনু, প্রধান শিক্ষক মিছবাউর রহমান চৌধুরী, স্থানীয় আওয়ামীলীগ নেতা ইলিয়াছুর রহমান মহরম, কবি আব্দুল হাই ইদ্রিছী, প্রভাষক মাওলানা মনির উদ্দিন, আহমদ নগর দাখিল মাদ্রাসার সুপার মাও: আলম চৌধুরী, শিক্ষক হাজী আব্দুর রহমান, প্রয়াত লোক গবেষক ও লেখক চৌধুরী হারুন আকবর এর ছোট ভাই সিলেট টিটি কলেজের উপাধ্যক্ষ চৌধুরী মামুন আকবর প্রমুখ।
শোক সভায় বক্তারা বলেন, প্রাচীন ঐতিহ্যের ধারক চৌধুরী হারুন আকবর একটি শিক্ষিত মার্জিত সংস্কৃতি পরিবারের সফল প্রতিনিধি ছিলেন। সাহিত্য ও সংস্কৃতিচর্চায় রত থেকে দেশে-বিদেশে যথেষ্ট সুনাম কুড়িয়েছেন। কর্ম ও লেখনীর মাধ্যমে শেখড় সন্ধানী লোকসাহিত্য গবেষক চৌধুরী হারুন আকবর বেঁচে থাকবেন অনন্তকাল। সরকারী চাকুরীর পাশাপাশি তিনি এলাকার সার্বিক উন্নয়নে অসামান্য ভূমিকা পালন করেছেন। তার মৃত্যুতে সাহিত্য, সাংস্কৃতিক অঙ্গনসহ বিভিন্ন ক্ষেত্রে যে শূণ্যতার সৃষ্টি হয়েছে তা সহজে পূরণ হবার নয়।
শোকসভায় কবি আব্দুল হাই ইদ্রিছী সম্পাদিত “চৌধুরী হারুন আকবর এর জীবন ও সাহিত্য ভাবনা” নামক বইটি উপস্থিত সকলের মধ্যে বিতরণ করা হয়। সবশেষে মিলাদ মাহফিল ও শিরনী বিতরণ করা হয়।