শুক্রবার, ৪ ডিসেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ

কমলগঞ্জের ধলাই নদীতে মাছ ধরা উৎসব




কমলকুঁড়ি রিপোর্ট
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা একটি নদীকে কেন্দ্র করে শত বছরেরও বেশি সময় ধরে পালিত হয়ে আসছে গ্রাম বাংলার প্রায় হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী মাছ ধরা উৎসব। রোববার (৯ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে কমলগঞ্জের ধলাই নদীতে ঐতিহ্যবাহী এ পলো দিয়ে মাছ ধরার উৎসব উদযাপিত হয়। এতে কমলগঞ্জ পৌর এলাকার দক্ষিণ কুমড়াকাপন, আলেপুর, চন্ডিপুর, কুমড়াকাপন গ্রামসহ উপজেলার প্রত্যন্ত অঞ্চলের প্রায় তিন শতাধিক মানুষ অংশ নিয়ে অল্প পানিতে মাছ শিকারের উৎসবে সবাই মেতে উঠেন। ধলাই নদীতে বিভিন্ন উপকরণ দিয়ে দল বেঁধে মাছ ধরার দৃশ্য দেখার মতো।
বিশেষকরে পলো, উড়াল জাল, পেলেন জাল এসব দিয়েই শিকার করা হয় মাছ। দলবদ্ধভাবে মাছ শিকারের এ দৃশ্য দেখতে নদীর দুই তীরে ভিড় জমান উৎসুক মানুষজন। উৎসবে অংশ নেয়া মানুষদের উৎসাহ দিতে হাততালি কিংবা জোরে জোরে চিৎকার করে উৎসাহ প্রদান করেন নদীর তীরে অবস্থানরত লোকজন। নদীতে বড়দের পাশাপাশি ছোট ছেলেমেয়েরাও যে যার মতো করে মাছ ধরতে সহযোগিতা করছে।
মাথা ও কোমরে আটসাঁট করে গামছা বেঁধে অনেকটা আনন্দ নিয়েই মাছ ধরতে দেখা যায়। সকাল থেকে শুরু হওয়া মাছ ধরার এ উৎসব চলে বিকাল পর্যন্ত। নদীতে ৪০-৫০ জনের একটি দল একদিকে জাল নিয়ে সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে থাকেন। আর অপরপ্রান্ত থেকে ৩০-৪০ জনের সারিবদ্ধ দল পলো চাপিয়ে মাছ ধরতে সামনের দিকে এগিয়ে আসেন।