মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জে প্রধানমন্ত্রীর বিশেষ সহায়তায় কালভার্ট নির্মাণকাজে শ্রীগোবিন্দপুর চা বাগান কর্তৃপক্ষের বাঁধা ॥ ইউএনও সরেজমিন পরির্দশন



কমলকুঁড়ি রিপোর্ট
মৌলভীবাজারের কমলগঞ্জের মাধবপুর ইউনিয়নের পাত্রখোলা খাসিয়া পুঞ্জির (হাজারীবাগ) প্রবেশপথ এলাকার রাস্তায় ছড়ায় উপর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে প্রধানমন্ত্রীর বিশেষ প্রকল্পের সহায়তায় কালভার্ট নির্মাণ কাজ শুরু হয়েছিল। শুক্রবার (১৭ জুলাই) সকালে এই কালভার্ট নির্মাণ কাজে বাঁধা দিয়ে বন্ধ করে দেন শ্রীগোবিন্দপুর চা বাগান কর্তৃপক্ষ। খবর পেয়ে পরদিন (১৮ জুলাই) কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) সরজমিন পরিদর্শন করেন।
কমলগঞ্জ উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নের আওতায় কমলগঞ্জের আদমপুর ইউনিয়নের কালেঞ্জী খাসিয়া পুঞ্জি ২টি, ইসলামপুর ইউনিয়নের কুরমা খাসিয়া পুঞ্জিতে ১টি ও মাধবপুর ইউনিয়নের পাত্রখোলা খাসিয়া পুঞ্জিতে (হাজারীবাগ) ১টি যাতায়াতের রাস্তায় পাহাড়ি ছড়ার ওপর কালভার্ট নির্মাণ কাজ আসে। এর মধ্যে কালিঞ্জী পুঞ্জিতে ২টি ও কুরমা পুঞ্জিতে ১টি কালভার্ট কাজের প্রায় শেষ।


এদিকে মাধবপুর ইউনিয়নের পাত্রখোলা খাসিয়া পুঞ্জিতে (হাজারীবাগ) ৫ লক্ষ টাকা ব্যয়ে কালভার্ট নির্মাণ কাজ শুরু হলে শুক্রবার (১৭ জুলাই) শ্রীগোবিন্দপুর চা বাগানের কর্তৃপক্ষে পক্ষ থেকে ব্যবস্থাপক প্রশান্ত সরকার বাঁধা দিয়ে এ কালভার্ট নির্মাণ কাজ বন্ধ করে দেন। স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে শনিবার (১৮ জুলাই) কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশেকুল হক ও কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ আরিফুর রহমান সরজমিন ঘটনাস্থল পরিদর্শন করেন।
জানা যায়, প্রায় দেড় বছর আগে এই পুঞ্জিতে প্রবেশ পথে এলজিইডির মাধ্যমে একটি কালভার্ট নির্মিত হয়েছিল। তখন নির্মিত কালভার্টটি শ্রীগোবিন্দপুর চা বাগান কর্তৃপক্ষ ভেঙ্গে দিয়েছিল।
পাত্রখোলা খাসিয়া পুঞ্জির হেডম্যান (মন্ত্রী) প্রিচিলীং সুঙ, ও এলিসন সুঙ জানান, ৩৫ পরিবারে প্রায় ২৫০ জনসংখ্যা এই পুঞ্জিতে বসবাস করে। কালভার্ট না থাকায় কারণে আমাদের যাতায়াতের অসুবিধার সাথে উৎপাদিত পান বাজারজাত করণে সমস্যায় পড়তে হয়। কোন ব্যক্তি অসুস্থ হলে হাসপাতালে নেয়া অনেক কষ্ট হয়। এছাড়াও স্কুল-কলেজের শিক্ষার্থীদেরও নানা কষ্ট হয়। বিশেষ করে বর্ষার সময়ে ছড়ায় পানি বৃদ্ধি পেয়ে জলাবদ্ধাতা দেখা দেয়। এসব নিরসনে একটি কালভার্ট অতীব জরুরি। আমাদেও কথা চিন্তা করে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বিশেষ প্রকল্পের মাধ্যমে ক্ষুদ্র-নৃগোষ্ঠীদের জন্য রাস্তায় ছড়ার উপর কালভার্ট হওয়াতে আমরা অনেক খুশি হয়েছিলাম।
এ বিষয়ে রবিবার (১৯ জুলাই) রাতে শ্রীগোবিন্দপুর চা বাগানের ব্যবস্থাপক প্রশান্ত সরকার মুঠোফোনে জানান, এটি শ্রীগোবিন্দপুর চা বাগানে আওতাধীন এলাকা। কর্তৃপক্ষের নির্দেশে এখানে কালভার্ট করা যাবে না।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ প্রকল্প ক্ষুদ্র-নৃগোষ্ঠীর জীবন মান উন্নয়ন আওতায় পাত্রখোলা খাসিয়া পুঞ্জির প্রবেশ পথে একটি কালভার্ট নির্মিত হচ্ছে। কিন্তু বাগান কর্তৃপক্ষ বাঁধা প্রদানের খবর পেয়ে সরজমিন ঘটনাস্থলে পরিদর্শন করি। যেহেতু ছড়া কোন লীজ নেই সেহেতু কালভার্ট নির্মাণ করা হবে। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষেকে জানানো হয়েছে। দ্রুত সমস্যার সমাধান হবে।