শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

১৭ বছরের সরকারি চাকুরী এবং আমার উপলব্ধি: – হরিদাস ঠাকুর



২১ মে,২০০৩ থেকে ২১ মে ২০২০। ১৭ বছরের পথপরিক্রমা। ২০০৩ সালের এই দিনে বরিশাল থেকে ঢাকায় এসে পল্লী উণ্ণয়ন ও সমবায় বিভাগে সহকারি নিবন্ধক হিসেবে যোগদান করেছিলাম। সেদিন সরকারি চাকুরির বিষয়ে ছিলো না তেমন ধারণা । শুধু ভাইভা বোর্ডে ফেস করার জন্য মুখস্ত করা 5S (Status-Service-Security- Stability-Satisfaction) এর কথা স্মরণে ছিলো। বেসরকারি প্রতিষ্ঠানে ৭ বছর চাকুরি করার পর নানান টানাপোড়েন দেখে একপ্রকার বিবমিষা এসেছিল। ভাবতাম সরকারি চাকুরিতে গেলে এর কোনটাই থাকবে না। আর আমাদের জন্য বাবার অনবদ্য জীবন সংগ্রাম আর ত্যাগের বিষয়টাও ছিলো মননে। সবমিলিয়ে এক সময় সিদ্ধান্ত নিলাম সরকারি চাকুরির জন্য বিসিএস পরীক্ষা দেবো। দিলাম কোনো মতে পড়াশোনা করে। মেধা ছিল হয়তো-তেমন না পড়েই বিসিএস পরীক্ষা দিয়ে পাস করলাম। অবশ্যই সমবায় আমার প্রথম চয়েস ছিলো না। ছিলো ৬ নম্বরে। তারপরও নানান বিষয় ভেবে যোগদান করলাম।

একজন ফার্মাসিষ্ট থেকে সরকারি কামলা হওয়ার মধ্যে কী এমন যাদু আছে-কেন যোগদান করছি এতো ভালো বেতনের চাকুরী ছেড়ে-প্রশ্নটা শুনতে হয়েছে অসংখ্যবার। আজ ১৭ বছর পর এসে প্রশ্নটা নিজেকে করে উত্তর পেলাম ‘ভুল বা শুদ্ধ একটা আপেক্ষিক ব্যাপার। কেউ দুধ বেঁচে মদ খায় কেউ মদ বেচে দুধ খায়। আমার মনে হচ্ছে সরকারি চাকুরীতে না এলে জীবনকে এভাবে উপলব্ধি করতে পারতাম না। আজ আমি অসংখ্য মানুষের ভালোবাসা পাচ্ছি এটা তো অকল্পনীয় ছিলো ভালো বেতনের ওই সীমায়িত চাকুরীতে। আজ আমি ছোট হলেও দাবি করতে পারি বাংলাদেশের বিভিন্ন প্রান্তের অসংখ্য মানুষকে ভালোবাসার একটা প্লাটফরম আমি পেয়েছি সমবায় নামক একটি অতি শক্তিশালী আন্দোলনের মাধ্যমে। বাংলাদেশে সমবায় হয়তো বিকশিত হতে পারেনি নানান কারণে কিন্ত সমবায় একটি পরীক্ষিত শক্তি এই বিশ্বাস তো আমার অমুলক নয়।

চাকুরীজীবনের এ সময়ে এসে আমি পাঁচটি জেলায় কাজ করা সুযোগ পেয়েছি-মিশতে পেরেছি অসংখ্য মানুষের সাথে। কাজ করা সুযোগ পেয়েছি অনেক ক্ষেত্রে আপন মানসে। হয়তো অনেক কিছু করতে পারিনি আমি-কিন্তু অনেক অভিজ্ঞতা অর্জন করতে পেরেছি। একদম প্রান্তিক ও সাধারণ মানুষের অসাধারণ জীবনদর্শন আর কর্মপ্রেরণা দেখেছি। দেখেছি মানুষ কত পরিশ্রমী ও নিবেদিত হতে পারে। শত প্রতিকুলতা নিয়েও সমবায়ীরা নিজেদের প্রচেষ্টায় অনেক সুন্দর ও অণুকরণীয় উদাহরণ সৃষ্টি করে চলেছেন। হয়তো তারা যথাযথ প্রাতিষ্ঠানিক সাপোর্ট পেলে হয়তোবা বিপ্লব ঘটাতে পারতেন। চাঁদপুরের চান্দ্রা শিক্ষিত বেকার যুব বহুমুখি সমবায় সমিতি লি: এর জসিমউদ্দিন শেখ ও তাঁর সমবায়ী টিম;সিলেটের সেই কোম্পানীগঞ্জের দক্ষিণ রাজনগরের সিভিডিপির অক্ষরজ্ঞানহীন রাবেয়া ও তার সমবায়ী টিম; ( রাবেয়া গত বছর মারা গেছেন);জকিগঞ্জের সোনার বাংলা বহুমুখি সমবায় সমিতি লি: এর জাফরুল ও তার টিম; ময়মনসিংহের সমবায়ী আবুল হোসাইন, এইচ.এম খাইরুল বাশার, নোমানুর রশিদ, আব্দুর রশীদ সহ বাংলাদেশের অনেক সমবায়ী আমার কর্মপ্রেরণার উৎসস্থল। সমবায়ের ইতিবাচক কর্মপ্রেরণা সমাজ পরিবর্তন করতে পারে-আমি এটা দেখেছি। এই ১৭ বছরে আমার জীবনে অনেক অভিজ্ঞতা অর্জন করেছি। ইতিবাচক অভিজ্ঞতাই আমি পাথেয় করেছি। নেতিবাচক অভিজ্ঞতা যে ছিলো না তা নয়-সেসব আমাকে বরং শক্তি ও প্রেরণা দিয়েছে।

আমার জীবনের একটি ভালোলাগার বিষয় দেশভ্রমণ ও বই পড়া। আমার জীবনের তিনটি শখ ( দেশভ্রমণ, বই পড়া ও মানুষকে বোঝা) আমি সমবায় বিভাগের চাকুরির সূত্রে পূরণ করতে পেরেছি। প্রচুর মানুষের সাথে আমার আন্ত:সংযোগ আমার ভাবনার ও লেখার রসদ জোগায়। দেখেছি পৃথিবীর প্রতিটি মানুষই এক একটি মূলবান পুস্তক। যত মানুষের সাথে মিশেছি ততই অবাক হয়েছি তাদের কাছ থেকে অসাধারণ জীবন দর্শন পেয়ে। যতটুকু ভালোবাসা দিয়েছি তারচেয়ে ফিরে পেয়েছি অনেক অনেক বেশি। বিভিন্ন বিষয়ে গবেষণা করে ও পড়াশোনা করে বর্তমান পর্য়ন্ত যে ২৩টি বই লিখেতে পেরেছি তার সবই তো আমার সমবায় বিভাগের চাকুরীর ফসল।

সরকারি চাকুরিকে আমি একটি সুবর্ণ সুযোগ (Golden Opprtunity ) হিসেবে গ্রহণ করে চেষ্টা করেছি একে উপভোগ করতে। সমবায় বিভাগে চাকুরীর সুবাদে আমি অনেক সাধারণ মানুষের সাথে মিশে অসাধারণ জীবন দর্শন পেয়েছি। মনে পড়ছে আজ ময়মনসিংহের প্রাইম ব্যাংকের এক সাধারণ নিরাপত্তা প্রহরীর কথা। আমাকে ভাবাত ভাই-বোনের সম্পর্ক শিখিয়েছিলো। অপর একজন নিরাপত্তা প্রহরীর অষুস্থাজনিত কারণে পনের দিন সে অফিসে আসেনি। তখন সে একে জিজ্ঞেস করেছিল কেন তার নিরাপত্তা প্রহরীর জন্য মন খারাপ করেছিল কোন রক্তের সম্পর্কের চাচাত-মামাত-ফুফাত ভাই না হওয়া সত্ত্বেও। সেদিন সে বলেছিল ‘ মানুষ শুধু চাচাত-মামাত-ফুফাত ভাই হয় না। ভাবের ঘরে একাত্ব হয়ে ‘ভাবাত’ ভাই হতে পারে।’ এই ‘ভাবাত ভাই’ তত্ত্বটি আমার দৃষ্টি খুলে দিয়েছিল। আজ আমি মনে করি সমবায় বিভাগ আমাকে অনেক ‘ভাবাত ভাই’ উপহার দিয়েছে। একজন কৃষিবিদ ইবাদ আলীর জ্ঞানের মেলা স্কুল, একজন ইমতিয়াজ রহমান ইনুর ‘ইনুর ইশকুল, এক সুষেণ্দ্র চন্দ্র নম:-এর স্বজাতি ভাবনা, একজন জয়নাল আবেদিনের মমতাজ হাসপাতাল- একজন জয়নাল মুন্সী (স্বভাবকবি)-একজন জামাল উদ্দিন মাঝি (বীরমুক্তিযোদ্ধ)-এরা সমবায়ের বাইরে আমার অমূল্য প্রাপ্তি সমবায় চাকুরীর সুবাদে। দিল্লির মাতৃতুল্য অজিত কৌর, নন্দিতেশ নিলয় অথবা ইতালীর মতুয়া বোন ড. ক্যারোলা এরিকা লরিয়ার সন্ধান হয়তো পেতাম না সমবায়ে চাকুরীতে না আসলে।

আমারও হতাশা আছে-মাঝে মাঝে গ্রাস করে বিষন্নতা নানান পরিপার্শ্বিক কারণে। যখন অনেক আবেগ মার খায় না পারার বেদনায়-তখন মনে হয়……। কিন্তু মনটা আবার প্রফুল্লতায় ভরে যায় যখন দেখি সব মানুষের মাঝেই না পাওয়ার বেদনা আছে। সর্বোচ্চ থেকে সর্বনিম্ন সবাই যার যার মতো করে না পাওয়ার বেদনায় আক্রান্ত। সবচেয়ে ভালো যার যার অবস্থানে সন্তুষ্ট থাকা। উপরের দিকে তাকিয়ে পথ চললে হোঁচট খেতে হয়। দিনের শেষে নিজের কাজে ও কাছে নিজের জবাবদিহিতা ও সন্তুষ্টি। সরকারি চাকুরীতে তাই মেনে চলি আমার পিতৃদেবের অমরবাণী: লোভের ‘এ’ কার কেটে দিও, লাভ পাবে। আর মেনে চলার চেষ্টা করেছি-সক্রেটিস ও কনফুসিয়াসের দুটি মূল্যবান উপদেশ। কনফুসিয়াস বলেছিলেন: যার যে কাজ যে কাজটা করাই হচ্ছে সুশাসন এবং সক্রেটিস বলেছিলেন: যার যে কাজ সে কাজটি সর্বোত্তমভাবে করাই হচ্ছে দেশপ্রেম। আমার তিনজন গুরু পিতা-কনফুসিয়াস আর সক্রেটিসের অমূল্য উপদেশের আলোকে কর্ম করার চেষ্টা করছি-পারছি কিনা জানি না-বিচারের ভার সেবাগ্রহীতার উপর। তবে আমি মনে করি অনেক হতাশা সত্ত্বেও আমার প্রাপ্তির ভান্ডারে জমা হয়েছে অনেক। আমি সব সময়ই পাশে পেয়েছি আমার বিভাগের সকল সহকর্মী ও সমবায়ীসহ সকলের অকুন্ঠ সহযোগিতা ও প্রেরণা। আমি সকলের প্রতি বিনম্র কৃতজ্ঞতা জানাই।

পরিশেষে এই ১৭ বছরের কর্মজীবনের একটি চরম উপলব্দির কথা বলে শেষ করছি। চারবছর আগে বাংলাদেশ সমবায় একাডেমিতে দেখা হয়েছিল সমবায় বিভাগের একজন স্বনামধন্য কর্মকর্তা জনাব জায়েদুল হক মোল্লা স্যারের সাথে। (সরকারের অতিরিক্ত সচিব হিসেবে অবসরপ্রাপ্ত)। কথা প্রসঙ্গে জিজ্ঞেস করেছিলাম, স্যার সমবায় বিভাগে চাকুরী করে আপনার হতাশা ছিল কিনা। অনেক কথা বলে –অনেক প্রায়োগিক উদাহরণ দিয়ে স্যার একটি কথা বলে শেষ করেছিলেন: I feel proud to declare myself as a cooperative man.

আমি প্রচণ্ড আশাবাদী হতে শিখেছি সরকারি চাকুরীতে এসে। আমি বিশ্বাস করি বাংলাদেশে সমবায় আন্দোলন অবশ্যই একটি ইতিবাচক অবস্থানে আসবে সমবায় বিভাগের সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারীদের কর্মপ্রেরণায় কারণ আমাদের মেধা ও মননশীলতা সেটাই দাবি করে।

সমবায় বিভাগে চাকুরীর এই ১৭ বছরের প্রান্তে দাঁড়িয়ে আমি পেয়েছি ‘জীবনের আড্ডা’র মাধ্যমে ‘একখন্ড বাংলাদেশ’ গড়ার জীবন পাথেয়। তাই হতাশা নয়- বরং ইতিবাচক আশা নিয়েই আমি উচ্চারণ করতে চাই: I feel proud to declare myself as a cooperative man. সমবায় বিভাগের আমার সকল সহকর্মীর প্রতি আবার আন্তরিক কৃতজ্ঞতা জানাই।