শনিবার, ২০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমিউনিটি ক্লিনিক : সিএইচসিপিদের চাকরি রাজস্ব খাতে স্থানান্তরে হাইকোর্টের রায়



14563425

ডেস্ক রিপোর্ট

কমিউনিটি ক্লিনিকে ‘কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার’ (সিএইচসিপি) হিসেবে নিয়োগ পাওয়া দেড় শ ব্যক্তির চাকরি প্রকল্প থেকে রাজস্ব খাতে স্থানান্তরের জন্য রায় দিয়েছেন হাইকোর্ট। দেশের বিভিন্ন স্থানে দেড় শ ব্যক্তির করা পৃথক দুটি রিট আবেদনে এ রায় দিয়েছেন আদালত।

বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এই রায় দেন। হাইকোর্ট দেড় শ জনের ক্ষেত্রে এ রায় দিলেও সারা দেশে কর্মরত সাড়ে ১৩ হাজার ব্যক্তিকে রাজস্ব খাতে স্থানান্তরের পথ সুগম হলো বলে জানিয়েছেন রিট আবেদনকারীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট সিদ্দিক উল্যাহ মিয়া। এ মামলায় রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল আমীন সরকার।

প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকার ১৯৯৬ সালে সারা দেশে কমিউনিটি ক্লিনিক স্থাপনের প্রকল্প গ্রহণ করে। এর আওতায় সারা দেশে ১০ হাজার ক্লিনিক স্থাপন করা হয়। কিন্তু সরকার পরিবর্তনের কারণে এ প্রকল্প মুখ থুবড়ে পড়ে। আওয়ামী লীগ সরকার আবার ক্ষমতায় আসার পর ২০০৯ সালে রিভাইটালাইজেশন অব কমিউনিটি হেলথ কেয়ার ইনিশিয়েটিভ ইন বাংলাদেশ (আরসিএইচসিআইবি) নামে নতুন প্রকল্প নেয়। এ প্রকল্পের আওতায় আগের ১০ হাজার ক্লিনিক সংস্কার করে এবং নতুন আরো সাড়ে তিন হাজার ক্লিনিক স্থাপন করে। সব মিলে সাড়ে ১৩ হাজার ক্লিনিক স্থাপন করা হয়।

২০১১ সালে এসব ক্লিনিকের প্রতিটিতে একজন করে সিএইচসিপি নিয়োগ দেওয়া হয়। ২০১৪ সাল পর্যন্ত পাঁচ বছরের জন্য প্রকল্পে তাঁদের নিয়োগ দেওয়া হয়। প্রকল্পের মেয়াদ শেষ হলে এর মেয়াদ আরো দুই বছর অর্থাৎ ২০১৬ সাল পর্যন্ত প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়। কিন্তু এরই মধ্যে স্বাস্থ্য অধিদপ্তর তাঁদের চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের সুপারিশ করে তা বাস্তবায়নের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে চিঠি দেয়। ২০১৬ সালে প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার পর সাড়ে ১৩ হাজার সিএইচসিপিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের চতুর্থ স্বাস্থ্য জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচি (এইচপিএনএসপি) প্রকল্পে স্থানান্তর করা হয়। তাদের ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত এ প্রকল্পে স্থানান্তর করে গত ১৫ মে চিঠি দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিবেশ ও স্বাস্থ্য বিভাগ। কিন্তু তাঁদের নতুন প্রকল্পে স্থানান্তরের আগেই রাজস্ব খাতে স্থানান্তরের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়। মো. সহিদুল ইসলাম ও কামাল সরকারসহ ১০ জনের করা এক রিট আবেদনে হাইকোর্ট গত ২২ মার্চ এক রায়ে রিট আবেদনকারীদের (১০ জন) চাকরি রাস্ব খাতে স্থানান্তরের নির্দেশ দেন। এরই ধারাবাহিকতায় ঢাকার দোহারের মো. জসিমউদ্দিন খান, কেরানিগঞ্জের সাবিকুন নাহারসহ দেড় শ ব্যক্তির করা পৃথক দুটি রিট আবেদনে গত ২৪ আগস্ট রায় দিলেন হাইকোর্ট। আদালত রিট আবেদনকারীদের চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের নির্দেশ দেন।

রায়ের পর অ্যাডভোকেট সিদ্দিক উল্যাহ মিয়া জানান, শুধু রিট আবেদনকারীর ক্ষেত্রে এ রায় প্রযোজ্য হবে। এ রায় সারা দেশে কর্মরত সাড়ে ১৩ হাজার ব্যক্তির রাজস্ব খাতে স্থানান্তরের পথ সুগম করবে। অন্যরা হাইকোর্টে রিট করলে এ রায়ের সুবিধা পাবেন তাঁরা।

সূত্র: কালের কন্ঠ