বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলকুঁড়ি পত্রিকার প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ ভাবনা : মা আমার, ভালোবাসা আমার



12809569_1138780146146160_4037342657316274748_n
॥ শাব্বির এলাহী ॥

দশমাস দশদিন গর্ভে ধারণ করে আমায় পৃথিবীর আলো দেখিয়েছেন যিনি, আধো আধো বোলে মা ডাক শিখেছি যার কাছে, পরম মমতা আর অসীম ভালোবাসায় যিনি কোলে কাখে করে একটু করে আমায় বড় করে তুলেছেন, তিনি আমার মা। আমার সমস্ত সময়, সমস্ত অস্তিত্ব জুড়ে,আমার পুরো পৃথিবী জুড়ে তার সুকোমল মায়াময় অবস্থান। আমার ভাষা আর আমার মাটি দুটোই আমার মায়ের কাছ থেকে পাওয়া। তাই মায়ের পরে ভাষা ও মাটিকেও মা বলে মানি। মায়ের ভাষায় মাতৃভূমিকে সম্মান জানিয়ে গলা ছেড়ে গাই “ আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি” সুযোগ পেলেই কবিতা আওড়াই “ আমার মায়ের সোনার নোলক হারিয়ে গেলো শেষে/হেথায় খুজি হেথায় খুজি সারা বাংলাদেশে”। আজো পঞ্চান্ন হাজার বর্গমাইলের সারা বাংলাদেশের প্রতিটি মায়ের মুখে আমার মায়ের মুখ দেখি। হাসি-খুশী মুখের মা‘দের দেখলে যেমন উচ্ছসিত হই, রোদনভরা চোখের মাদের দেখলে কুক্্্ঁড়ে যাই কষ্টে। পৃথিবীর সব সন্তানের কাছে তার মা জীবন ও জগতের শ্রেষ্ঠ সম্পদ। তবু আমার মা আমার মা-ই। আমার মায়ের সাথে কারো তুলনা করতে পারি না, করতে চাইও না।
আমার মা আমাকে জন্ম দিয়েই ক্ষান্ত হননি। মুখে তুলে খাইয়ে দিয়ে আর হাটি হাটি পায়ে হাটতে শিখিয়েও শান্ত থাকেননি। আমাদের পাঁচ ভাই-বোনের প্রত্যেককে মানুষের মতো  মানুষ হয়ে মানুষকে ভালোবাসতে শিখিয়েছেন। মা, মাটি ও ভাষাকে মর্যাদা দিতে শিখিয়েছেন। মনে পড়ে বালক বেলায় আমাদের ইশ্কুলে পাঠাতে মায়ের কি আযোজন। ফজরের নামাজ পড়ে আমরা ভাই-বোনদের নাস্তা করিয়ে পড়াতে বসতেন। তারপর গোসল করিয়ে সকালের খাবার খাইয়ে নিপুন যতেœ ইশ্কুলগামী করতেন। দোআ কালাম পড়ে মাথায়, গায়ে ফুঁ দিয়ে বলতেন “রাস্তার বাম পাশ দিয়ে যাস্’’।আজও ডান পাশের সমান্তরালে জীবনের জয়ন্তিকায় বামপাশেই ছুটছি মাগো।
তোমার দোআ আর অফুরন্ত ভালবাসায় ভর করে আমরা পাঁচ ভাই-বোনের প্রত্যেকেই আজ স্ব-স্ব অবস্থানে টিকে আছি স্বমহিমায়। এতে মায়ের অক্লান্ত শ্রম, ত্যাগ আর ভালোবাসা ভুলতে পারিনা। তবু মায়ের জঠরে থেকে তাকে যেমন কষ্ট দিয়েছি, আজও তার কষ্টের শেষ নেই, দুশ্চিন্তার অন্ত নেই আমাদের সুখ দুঃখের ভাবনায়। পঞ্চাশ-পঞ্চান্ন টি বছর কাটিয়েছেন মা বুকের ওম দিয়ে সন্তানদের আগলে রেখে সংসারের ঘানি টেনে টেনে। রাজনীতিবিদ ও জনপ্রতিনিধি বাবা বরাবরই ব্যস্ত ছিলেন গণমানুষের সুখদুঃখে । সংসারের সকল চাওয়া পাওয়া, দুঃখভার সবই বয়ে গেছে মায়ের উপর। প্রত্যহ প্রত্যুষের আলোয় প্রাত্যাহিকতা শুরু যার, মাঝ রাতে আমাদের ঘুম পাড়িয়েই তবে মায়ের বিরাম বিছানায়। বাবা নেই নয়বছর হলো। সে নয় বছর ধরে বাবার অভাব একটুও বুঝতে পারিনি মায়ের মায়ায, সোহাগ ভরা শাসনের ছায়ায়।  আমাদের চার-ভাই বোনকে সংসারী করিয়েছেন। সন্তানদের সুখের চিন্তায় অস্তির হয়ে সংসার গোছাতে সাজাতে ক্লান্ত সেই মা আজ দীর্ঘদিন অসুস্থ। সংসার আর বয়সের ভারে ভারাক্রান্ত মা এখন আর আগের মতো হাটাচলা করতে পারেন না।একটু কথা বললেই হাপিয়ে উঠেন। বাত-ব্যথা সহ শরীরের নানা জটিলতায় ভুগছেন।ঔষধ খেয়ে খেয়ে বিরক্ত মা বছরের পুরোটা সময় ঢাকার ধানমন্ডিতে আমাদের বড়বোনের বাড়ীতে আছেন। যে মা সবুজ গাছ-গাছালী,পাখীর কলতানে ভরপুর আমদের গ্রামের বাড়ী উত্তরভাগ ছাড়া অন্য কোথাও স্বাচ্ছন্দ্য পেতেন না। আজ সহজে ভালো চিকিৎসা সুবিধা পাওয়ার আশায় ঢাকার বদ্ধ দালানে দিনযাপন করছেন। আর আমাদের আপামণি, দুলাভাই তাদের ছেলে মেয়ে সকলেই মায়ের যতœ আত্তিতে ব্যাকুল অষ্ঠপ্রহর। মেয়েরা মা হয়, তাই হয়তো মায়ের মেয়ে, তার মেয়ে, অন্য মেয়ে তারও মেয়ে মায়ের ছেলের বউ (আরেক মায়ের মেয়ে) সবাই এতো মা অন্ত:প্রাণ।  মায়ের মমতা মা-ই শিখিয়েছেন। তাইতো মা আমার -পৃথিবী আমার। জননী আমার-ভালোবাসা আমার। মা দিবসে পৃথিবীর সকল মায়ের প্রতি অফুরান শ্রদ্ধাঞ্জলী। ভালো থেকো মায়েরা। খুব ভালো।বেচে থাকো  সন্তানদের চেয়ে বেশী সময়। আমার মায়ের জন্য হাত তুলে প্রার্থনা করো যেনো সুস্থ হন দ্রুত। -লেখক, প্রতিনিধি, আমাদের সময়