বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

‘দেশে গণতন্ত্র, আইনের শাসন প্রতিষ্ঠা আর মানবাধিকার রক্ষার জন্যে আমাদের সংবিধান পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ সংবিধান।- প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা



sk_sinha3
কমলকুঁড়ি ডেস্ক রিপোর্ট :
 প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (এসকে সিনহা) বলেছেন ‘দেশে গণতন্ত্র, আইনের শাসন প্রতিষ্ঠা আর মানবাধিকার রক্ষার জন্যে আমাদের সংবিধান পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ সংবিধান। আমরা যে কোনো মূল্যে এই সংবিধানের মর্যাদা রক্ষায় বদ্ধ পরিচালক। তিনি বলেন, ‘পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে আমাদের সংবিধানে অবৈধভাবে ক্ষমতা দখলের সব পথ বন্ধ করে দেয়া হয়েছে। বিধান রাখা হয়েছে এই আইন ভঙ্গ করলে সর্বোচ্চ শাস্তির। ‘
তিনি   শুক্রবার সকালে সাভারে ব্র্যাক সেন্টারে সুপ্রিম কোর্ট আয়োজিত অধঃস্তন আদালতের বিচার বিভাগীয় কর্মকর্তাদের বিচারিক কাজের যথাযথ মূল্যায়ন এবং সাফল্য নির্ধারণের মানদন্ড নিরূপণ শীর্ষক দুদিনব্যাপী কর্মশালার উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
কর্মশালায় বিভিন্ন বিভিন্ন পর্যায়ের ৪০জন বিচার বিভাগীয় কর্মকর্তা অংশ নেন। ইউএসএইডের সহযোগিতায় আয়োজিত এই কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট।

প্রধান বিচারপতি বলেন, ‘ষোল কোটি মানুষের দেশে বিচারক আছেন মাত্র পনেরশ’ জন। তারপর আছে বিচারকক্ষের স্বল্পতা। ১৭৩জন বিচারককে পালাক্রমে দায়িত্বপালন করতে হয়। যে কারণে মামলা জটে আটকে রয়েছে ত্রিশ লাখ মামলা। এই মামলা নিষ্পত্তিতে আইনজীবী ও সরকারের সাড়া পাওয়া গেলে অচিরেই দেশে সান্ধ্য আদালত চালু করা হবে।