বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

মেধাবীদের খুঁজে বের করে সরকার তাদের পৃষ্ঠপোষকতা দেওয়ার উদ্যোগ নিয়েছে : শিক্ষামন্ত্রী



 Madical20151025151633
ডেস্ক রিপোর্ট :

দেশের আনাচে-কানাচে ছড়িয়ে থাকা মেধাবীদের খুঁজে বের করে সরকার তাদের পৃষ্ঠপোষকতা দেওয়ার  উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, মেধার লালনের মাধ্যমে নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে গড়ে তুলতে সরকার ২০১০ সালে একটি যুগোপযোগী জাতীয় শিক্ষানীতি প্রণয়ন করে। যার বাস্তবায়ন চলছে। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে দেশব্যাপী সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা-২০১৬ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, মেধা এখন আর কোনও শ্রেণি বৈষম্যের বিষয় নয়, মেধা সারাদেশে ছড়িয়ে পড়েছে। যা গত কয়েকটি পাবলিক পরীক্ষার ফলে স্পষ্ট হয়ে উঠেছে। এছাড়া পুরো শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানো হয়েছে। তিনি বলেন, সৃজনশীল প্রতিভা বিকাশের লক্ষ্যে চালু করা হয়েছে সৃজনশীল শিক্ষাপদ্ধতি। ইতোমধ্যে যার সুফল পেতে শুরু করেছে। সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার জাতীয় পর্যায়ের ফলাফলেও প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীদের ব্যাপক সাফল্য লক্ষ করা যায়। মেধা অন্বেষণে গত তিনটি জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার বিজয়ীদের অধিকাংশই াজধানীর বাইরের। শিক্ষামন্ত্রী বলেন, বিশ্বায়নের এ যুগে দেশের উন্নয়নে মেধার বিকল্প নেই। একুশ শতকে মেধাবীরাই সমাজে নেতৃত্ব দেবেন।
চতুর্থবারের মতো আয়োজিত মেধা অন্বেষণ প্রতিযোগিতার বিস্তারিত তুলে ধরে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের জানান, গত তিনটি প্রতিযোগিতার প্রতিটিতে লক্ষাধিক প্রতিযোগী অংশগ্রহণ করেন। এবারের প্রতিযোগিতায় অংশগ্রহণকারীর সংখ্যা আরো বেশি হবে বলে তিনি আশা প্রকাশ করেন। শিক্ষামন্ত্রী বলেন, তিনটি গ্রুপে বিভক্ত ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি এবং সমমান শিক্ষার্থীদের নিজ-নিজ শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়ে প্রতিযোগিতা ৭ ও ৮ মার্চ শেষ হয়েছে। উপজেলা পর্যায়ে ১৫, ১৬, ১৮ ও ১৯ মার্চ, জেলা পর্যায়ে ২২ মার্চ, ঢাকা মহানগরে ২৩ মার্চ, বিভাগ পর্যায়ে ২৪ মার্চ এবং জাতীয় পর্যায়ে ৩১ মার্চ এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ভাষা ও সাহিত্য, বিজ্ঞান, গণিত ও কম্পিউটার এবং বাংলাদেশ স্টাডিজ ও মুক্তিযুদ্ধ বিষয়ে এ প্রতিযোগিতায় একজন শিক্ষার্থীর সর্বাধিক ৩টি বিষয়ে অংশগ্রহণের সুযোগ রয়েছে। প্রতিযোগিতার প্রতিটি ধাপে বিজয়ীদের পুরস্কৃত করা হবে বলে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, জাতীয় পর্যায়ে বছরের সেরা মেধাবী হিসেবে ১২ জনকে এক লাখ টাকা করে দেওয়া হবে। আগের মতো এবারও ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় পর্যায়ে বিজয়ীদের পুরস্কৃত করবেন বলে আশা করা হচ্ছে। জাতীয় পর্যায়ে পূর্বের বিজয়ীদের মতো এবারের বিজয়ীরাও সরকারি খরচে বিদেশে শিক্ষা সফরের সুযোগ পাবেন।
সূত্র : আজকের পত্রিকা