শনিবার, ২০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কেন আমাদের মাঝে এত বৈপরীত্য !



3333

ছোটবেলা শুনা সেই কৌতুকটির মত প্রায়ই একা একা ভাবি- কেন এমন হয় ! কেন এমন হয়না ! কেন আমরা এক দেশ এক জাতি হয়েও এক হয়ে চলতে পারি না ! কেন আমাদের মাঝে এত বৈপরীত্য ! কেন আমাদের মাঝে এত হিংসা-বিদ্ধেষ ! কেন আমরা একে অন্যকে সহ্য করতে পারি না,মেনে নিতে পারি না ! কেন আমরা শুধু একে অন্যের দোষ খুঁজে বেড়াই ! কেন আমরা মানুষ হয়েও মানুষের মত ব্যবহার করতে পারিনা ! এরকম হাজারো প্রশ্ন নিয়ে শুধু ভাবি, ভাবি আর ভাবি !
প্যাচালপাড়া যাদের মজ্জাগত স্বভাব তাদেরকে যে পরিবেশে রাখেন না কেন তারা প্যাচাল পাড়বেই। তাই হয়তো গুনীজনেরা বলে থাকেন “ঢেঁকি স্বর্গে গেলেও ধান বানে”।
হাজার বছরের ইতিহাস ঘাটলে বঙ্গদেশ,বঙ্গভূমি বা বাংলাদেশ সম্বন্ধে বিভিন্ন পর্যটক ও বিদেশি শাসকদের ‘বিচিত্র’ ধরনের মন্তব্য চিন্তাশীলদের জন্য চিন্তা-ভাবনার বিষয়।
মুঘল সম্রাট আকবরের উপদেষ্টা আবুল ফজল বলেছিলেন,”বঙ্গভূমি হলো বুলঘাখানা” অর্থাৎ অশান্তি ও নৈরাজ্যের দেশ। আঠারো শতকে সৈয়দ গোলাম হোসেন লিখেন,”বাঙ্গালীরা গোলমালপ্রিয়”।তিনি আরও লিখেন, “বাঙ্গালী উচ্চ শ্রেণির মানুষের মুখে এক আর মনে আরেক”। লুক স্ক্রাফটন লিখেন, “আনুগত্য ও দেশপ্রেম বাঙালীর অজানা”। ব্রিটিশ বড়লাট ওয়ারেন হেষ্টিংসও মনে করতেন উপমহাদেশে মারাঠা ব্যতীত অন্যকোন জাতির মধ্যে ঐক্যের বন্ধন নেই।
গতকাল আরিফ মাহমুদ সাহেবের লেখায় অবাক হওয়ার মত কিছু
পড়লাম- ইংরেজী কি বোর্ডে W আর E সবসময় পাশাপাশি থাকে। সেজন্য ওদের মতানৈক্যের মাঝেও একতা থাকে।
আর বাংলা কি বোর্ডে একজায়গায় ‘আ’ আরেক জায়গায় ‘ম’ আরেক জায়গায় ‘রা’। তাই ইচ্ছে করলেও ‘আ”ম”রা’ কে এক করা যায় না। এরা সবসময় দূরে দূরে থাকে।
টিনের চালে কাক,——

(লিয়াকত খান এর ফেইসবুক থেকে নেয়া লেখাটি)