শনিবার, ২০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কাল সোমবার থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা ।।সারাদেশের পরীক্ষার্থীদের সংখ্যা ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন



কমলকুঁড়ি  ডেস্ক :
01-6_69471আগামীকাল সোমবার থেকে শুরু হচ্ছে ২০১৬ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। এ বছর মাদ্রাসা, কারিগরিসহ ১০ শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষায় সাড়ে ১৬ লাখেরও অধিক শিক্ষার্থী অংশ নেবে। এ বছর থেকে প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) ও পরে সৃজনশীল বা রচনামূলক পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা দুটোর মধ্যে ১০ মিনিটের ব্যবধান থাকবে। বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেয়া হবে।
২০১৬ সালে এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন। এরমধ্যে ছাত্র ৮ লাখ ৪২ হাজার ৯৩৩ এবং ছাত্রী ৮ লাখ ৮ হাজার ৫৯০ জন।

গত বছরের তুলনায় এবার ছাত্র ৭৯ হাজার ৫৯৪ জন ও ছাত্রী ৯২ হাজার ৬৬৩ জন বৃদ্ধি পেয়েছে। সেই সাথে মোট শিক্ষা প্রতিষ্ঠান ৩১১টি ও কেন্দ্র ২৭টি বৃদ্ধি পেয়েছে।এ বছর নিয়মিত পরীক্ষার্থী ১৪ লাখ ৭৪ হাজার ৯২৭ জন। অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা এবছর ১ লাখ ৭৩ হাজার ৭৭৪ জন ও বিশেষ পরীক্ষার্থীর সংখ্যা (১, ২, ৩, ও ৪ বিষয়ে) ১ লাখ ৪৯ হাজার ৪৭৪ জন।এসএসসিতে এ বছর ছাত্র ৬ লাখ ৪২ হাজার ৫০৭ জন ও ছাত্রী ৬ লাখ ৬১ হাজার ৭৬৭ জন। ছাত্রের তুলনায় ছাত্রী ১৯ হাজার ২৬০ জন বেশি।দাখিলে ছাত্র ১ লাখ ২৭ হাজার ৯৬ জন ও ছাত্রী ১ লাখ ২১ হাজার ৭৬৯ জন এবং এসএসসি ভোকেশনালে ছাত্র ৭৩ হাজার ৩৩০জন ও ছাত্রী ২৫ হাজার ৫৪ জন ।তত্ত্বীয় পরীক্ষা ১ ফেব্রুয়ারি শুরু হয়ে ৮ মার্চ শেষ হবে এবং ব্যবহারিক পরীক্ষা ৯ মার্চ শুরু হয়ে ১৪ মার্চ শেষ হবে।নির্দিষ্ট তারিখে পাবলিক পরীক্ষা শুরু ও ফলাফল প্রকাশের যে ধারা শিক্ষা মন্ত্রণালয় শুরু করেছে তা একবারও ব্যত্যয় হয়নি।দেশের বাইরে বিদেশে ৮টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে রয়েছে জেদ্দা, রিয়াদ, ত্রিপোলি, দোহা, আবুধাবী, দুবাই, বাহরাইন এবং ওমানের সাহাম। বিদেশে ৮টি কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪০৪ জন।দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রালপালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী স্ক্রাইব (শ্রুতি লেখক) সঙ্গে নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এ ধরনের পরীক্ষার্থীদের এবং শ্রবণ প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বৃদ্ধি করা হয়েছে।প্রশ্নপত্র ফাঁসের বিরুদ্ধে বিভিন্ন ব্যবস্থা গ্রহণের কথা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এবার প্রশ্নপত্র ফাঁসের আশঙ্কা একেবারেই নেই। সন্দেহের তালিকায় যারা রয়েছে, তাদের প্রতি নজর রাখা হচ্ছে। কোচিং ও ফটোকপির দোকানও এর আওতায় রয়েছে। এছাড়া ফেসবুকে এ ধরনের বিভ্রান্তি ছড়ানোর সঙ্গে সঙ্গে তা যেন বন্ধ করে দিতে পারে, বিটিআরসিকে তা বলা আছে।
উল্লেখ্য, এ বছর এসএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা আগামী ৮ মার্চ শেষ হবে। আর ব্যবহারিক পরীক্ষা ৯ মার্চ থেকে শুরু হয়ে শেষ হবে ১৪ মার্চ।